আর্কাইভ থেকে স্বাস্থ্য

এডিসের প্রজননস্থল নির্মূলে বিশেষ চিরুনি অভিযান চলছে

এডিস মশার প্রজননস্থল ধ্বংসে তিনদিনের বিশেষ চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। ডিএসসিসির ৪১ নম্বর ওয়ার্ডের বলদা গার্ডেন এলাকা থেকে এ কর্মসূচির উদ্বোধন করেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান।

মঙ্গলবার (৪ জুলাই) থেকে ডিএসসিসির ২৫টি ওয়ার্ডে এ চিরুনি অভিযান শুরু করা হয়।

এর আগে ডিএসসিসির ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির জানিয়েছিলেন, সার্ভেতে ডিএসসিসির কিছু ওয়ার্ডকে ঝুঁকিপূর্ণ ওয়ার্ড হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেই মোতাবেক এডিস মশার উৎস নির্মূলের লক্ষ্যে ৪ থেকে ৬ জুলাই চিরুনি অভিযান পরিচালনা করা হবে। কর্মসূচিতে প্রতিদিন সকালে ১৩ জন এবং বিকেলে ১৩ জন মশক নিধন কর্মী ব্যাপকভাবে লার্ভিসাইডিং ও অ্যাডাল্টিসাইডিং কার্যক্রম পরিচালনা করবেন। সেইসঙ্গে এডিস মশার উৎসগুলো নির্মূলে বিশেষ কার্যক্রমও পরিচালনা করা হবে। এ ব্যাপারে জনগণকে আরও সচেতন করে তুলতে মাইকিং করতে কাউন্সিলরদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, ডিএসসিসির ২, ৩, ৪, ৬, ৯, ১১, ১২, ১৩, ১৫, ১৯, ২২, ২৩, ২৬, ৩০, ৩৪, ৩৬, ৪১, ৪৪ ৪৫ ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ডে এ বিশেষ মশক নিধন অভিযান চালানো হবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ৫২, ৫৩, ৫৪ ও ৬২ নম্বর ওয়ার্ডেও অভিযান পরিচালনা করা হবে।

চিরুনি অভিযান উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন কর্পোরেশনের অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার ও ৪১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সারওয়ার হাসান আলো।

এ সম্পর্কিত আরও পড়ুন