আর্কাইভ থেকে বাংলাদেশ

ইনিংস ব্যবধানে পরাজয় বাংলাদেশের

টানা দুইবারের ব্যাটিং ব্যর্থতায় হেরে গেল ইনিংস ব্যবধানে। যদিও দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে আশা জাগিয়েছিলেন লিটন দাস। কিন্তু তাতেও লজ্জার হার এড়াতে পারল না সফরকারীরা। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সিরিজের দ্বিতীয় টেস্টে মঙ্গলবার (১১ জানুয়ারি) ইনিংস ও ১১৭ রানে হেরেছে বাংলাদেশ। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ সমতায় ড্র হলো।

প্রথম ইনিংস বিবেচনায় দ্বিতীয় ইনিংসের শুরুটা তুলনামূলক ভালো ছিলো বাংলাদেশ দলের। কিন্তু ২৭ রানেই থামে উদ্বোধনী জুটি। কাইল জেমিসনের বলে শাদমান ইসলামের দুর্দান্ত ক্যাচ নিয়ে তাকে ২১ রানেই থামিয়ে দেন টম ব্লান্ডেল। শুরু হয় ছন্দপতন। 

দারুণ খেলতে থাকা নাজমুল শান্ত পারেননি ইনিংসকে বড় করতে। তিনি আউট হন ২৯ রানে। এরপর মোহাম্মদ নাঈম দলের হাল ধরার চেষ্টা করেন কিন্তু ৯৮ বলে ২৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। এরপর ব্যক্তিগত ৩৭ রানে মুমিনুল এবং তারপর সংক্ষিপ্ত বিরতিতে ইয়াসির আলিও ফিরে গেলে মাত্র ১২৮ রানেই ৫ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে পরাজয় যেন অনেকটাই নিশ্চিত হয়ে যায় টাইগারদের।

ত্রাতা হয়ে দাঁড়ায় লিটন দাস-নুরুল হাসান সোহান। ষষ্ঠ উইকেটে তাদের জুটিতে এই ম্যাচে প্রথমবারের মতো কিছুটা প্রতিরোধ গড়তে দেখা যায়। দারুণ খেলছিলেন দুই ব্যাটার। কিন্তু ধৈর্য্যের পরীক্ষায় আবারো ফেল করেন সোহান। ৫৪ বল খেলা এই ব্যাটার পরাস্ত হন ডার্লি মিচেলের বলে। তাতে ভাঙে লিটনের সাথে করা ১০১ রানের জুটি। মিরাজও ফেরেন দ্রুত, মাত্র ৩ রান করে। লিটন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন মাত্র ১০৫ বলে। তবে সেঞ্চুরির পর খুব বেশিদূর যেতে পারেননি লিটন। জেমিসনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ১৪টি চার ও ১ ছক্কায় ১০২ রান করে। যদিও রিভিও নিয়েছিলেন তিনি। কিন্তু তাতেও কাজ হয়নি। এরপর জেমিসনের বলে সাউদির হাতে ক্যাচ দিয়ে ফেরেন শরিফুল ইসলাম (০)।   

বিদায়ী টেস্টে বল হাতে তুলে নেন টেইলর। সবাইকে অবাক করে দিয়ে ওভারের তৃতীয় বলেই ইবাদত হোসেনের উইকেটও তুলে নেন তিনি। আর তাতেই দ্বিতীয় ইনিংসে ২৭৮ রানে গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর :  
নিউজিল্যান্ড (প্রথম ইনিংস): ৫২১/৬ (ডিক্লে.) (টম ল্যাথাম ২৫২, ইউল ইয়াং ৫৪, ডেভন কনওয়ে ১০৯,  রস টেইলর ২৮, টম ব্লান্ডেল ৫৭; তাসকিন আহমেদ ৩২.৫-৫-১১৭-০, শরিফুল ইসলাম ২৮-৯-৭৯-২, এবাদত হোসেন ৩০-৩-১৪৩-২, মুমিনুল হক ৩-০-৩৪-১

বাংলাদেশ (প্রথম ইনিংস): ১২৬/১০ (সাদমান ইসলাম ৭, মোহাম্মদ নাঈম ০, নাজমুল শান্ত ৪, মুমিনুল হক ০, লিটন দাস ৮, ইয়াসির আলী রাব্বি ৫৫, নুরুল হাসান ৪১; টিম সাউদি ১২-৪-২৮-৩, টেন্ট্র বোল্ট ১৩.২-৩-৪২-৫, কাইল জেমিসন ৯-৩-৩২-২) 

বাংলাদেশ (দ্বিতীয় ইনিংস): (ফলো-অনের পর):  ৫৩ ওভারে ২৭৮/১০ (সাদমান ২১, নাঈম ২৪, শান্ত ২৯, মুমিনুল ৩৭, লিটন ১০২, সোহান ৩৬; টিম সাউদি ১৭-৬-৫৪-১, ট্রেন্ট বোল্ট ১৬-৬-৪২-০, কাইল জেমিসন ১৮-৪-৮২-৪, নেইল ওয়াগনার ২২-৭-৭৭-৩)

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন