আর্কাইভ থেকে আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৯ হাজারের অধিক বেসামরিক মানুষের মৃত্যু: জাতিসংঘ

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দিন হিসেবে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের সময়সীমা ৫০০ দিন। এ যুদ্ধে এখন পর্যন্ত ৯ হাজার বেসামরিক লোক নিহত হয়েছে। যাদের মধ্যে ৫০০ শিশু রয়েছে।

শুক্রবার (৭ জুলাই) জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন ইন ইউক্রেন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। তবে প্রকৃত নিহতের সংখ্যা আরও বেশি হবে বলে সংস্থাটি জানিয়েছে।

এইচআরএমএমইউ এর ডেপুটি প্রধান নয়েল কালহিউন বলেন, এই যুদ্ধের ফলে ইউক্রেনের নাগরিকদের ওপর ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। যুদ্ধ গড়িয়ে যাওয়ার ৫০০তম দিনে তিনি এমন মন্তব্য করেন।

যদিও ২০২২ সালের তুলনায় এ বছর ইউক্রেনে বেসামরিক নাগরিকদের মৃত্যুর হার কিছুটা কম। কিন্তু চলতি বছরের মে থেকে জুনের মধ্যে তা আবার বেড়েছে।

জুনের ২৭ তারিখ ১৩ জন নিহত হয়েছে। যার মধ্যে চারজন শিশু ছিল। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কে রাশিয়ার চালানো ক্ষেপণাস্ত্র হামলায় তাদের মৃত্যু হয়।

এছাড়া গত বৃহস্পতিবার (৬ জুলাই) ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভে ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত হয়। এতে আহত হয় আরও ৩৭ জন। এ হামলাকে শহরের মেয়র সবচেয়ে বেসামরিক নাগরিকদের ওপর সবচেয়ে বড় হামলা বলে মন্তব্য করেন।

রাশিয়া ইউক্রেনে হামলার সংখ্যা বাড়িয়েছে, প্রতিনিয়ত বিমান হামলা চালাচ্ছে, ক্ষেপণাস্ত্র ছুড়ছে। যার ফলে নাগরিকদের জন্য পানি ও বিদ্যুৎ সরবরাহ করা স্থাপনাগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ইউক্রেনের বড় শহর বুচা এবং মারিওপুলিতে গত বছর ব্যাপক হামলা চালায় রাশিয়া। এতে শহর দুটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বিশ্ব সম্প্রদায় একে গণহত্যা ও যুদ্ধাপরাধের সঙ্গে তুলনা করেছে।

এদিকে ইউক্রেনকে নতুন করে ক্লাস্টার অস্ত্র দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার সংস্থাগুলো যুক্তরাষ্ট্রের এমন কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে।

সূত্র: আল জাজিরা

এ সম্পর্কিত আরও পড়ুন