আর্কাইভ থেকে টুকিটাকি

লবণের দানা থেকেও ছোট ব্যাগ, দাম কত লাখ

নুনের (লবণের) দানাও হার মানবে এই ব্যাগের কাছে। আঙুলের ডগায় যদি সে ব্যাগ রাখেন, আঙুলের ডগাতেই আছে কিনা বোঝার উপায় নেই। কারণ নামে ব্যাগ হলেও এ বড্ড ছোট্ট জিনিস। ছোট্ট না বলে ক্ষুদ্র বলা হয়, তাহলে আরও ভালো কতে বোঝানো সম্ভব। অনুবীক্ষণিক না হলেও এই ব্যাগ নুনের দানার চেয়েও ছোট। সম্প্রতি এই ব্যাগটিই‌ তার বিশেষ আকার, চেহারা আর দামের কারণে সংবাদ মাধ্যমের শিরোনামে উঠে এসেছে। ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, নিলামে এই ব্যাগটিই ৬৩ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে। দেশি মুদ্রায় যার দাম ৬৮ লাখ টাকার আশেপাশে।

প্রসঙ্গত, হালকা হলদেটে সবুজ রঙের এই ব্যাগ ফ্লুরোসেন্ট উপাদান দিয়ে তৈরি।‌ বিখ্যাত ব্যাগ প্রস্তুতকারী ব্র্যান্ড লুই ভুইতোর আদলে এটি তৈরি করা হয়েছে। শুধু তাই নয়, ওই ব্র্যান্ডের লোগোও রয়েছে ব্যাগের উপর। তবে আদতে ব্যাগটির নির্মাণকারী সংস্থা এমএসসিএইচএফ। নিউ ইয়র্কের ওই আর্ট কালেক্টিভ সংস্থা ইনস্টাগ্রামে ব্যাগটির ছবিও পোস্ট করেছে। সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী ব্যাগটি লম্বায় ৬৫৭ মাইক্রন ও চওড়ায় ২২২ মাইক্রন ও উচ্চতায় ৭০০ মাইক্রন। সব মিলিয়ে ০.০৩ ইঞ্চিও নয় এই দৈর্ঘ্য। তবে এত ছোট কী কাজে লাগতে পারে, তা জানায়নি সংস্থা। বরং তাদের তরফে বলা হয়েছে, সূঁচের ফুটো দিয়ে অনায়াস গলে যাবে ব্যাগটি। ইতোমধ্যেই নেটদুনিয়ায় ব্যাগটি নিয়ে উন্মাদনা ছড়িয়েছে‌। বিখ্যাত সংস্থা এলভি-এর বিভিন্ন ধরনের ব্যাগ জনপ্রিয় গোটা পৃথিবীতে। তারই সবচেয়ে ছোট সংস্করণটি এনে চমকে দিল এমএসসিএইচএফ।

প্রসঙ্গত, এমএসসিএইচএফ এমন ধরনের বিভিন্ন ‘চমক’ প্রায়ই বানিয়ে থাকে। সেগুলির তাদের বিশেষত্বের কারণে খবরের শিরোনামে আসে। তবে আইনি জটেও জড়িয়েছে নিউ ইয়র্কের আর্ট কালেক্টিভ সংস্থা। বিখ্যাত জুতো প্রস্তুতকারী সংস্থা ‘নাইকি’র ‘সাটান শুজ’এর বিশেষ সংস্করণ বানিয়েছিল এমএসসিএইচএফ। তার জেরেই নাইকি মামলা করে বসে এই সংস্থার বিরুদ্ধে। তবে এই ঘটনায় এমএসসিএইচএফ-এর জনপ্রিয়তাতে তেমন বদল আসেনি। সাম্প্রতিককালে এলভি ব্র্যান্ডের অতিসূক্ষ ব্যাগ বানিয়ে পুনরায় খবরে এল সংস্থা।

প্রসঙ্গত, এই ব্যাগটি কেনার সময় ক্রেতাকে একটি টেলিস্কোপ ও ডিজিটাল ডিসপ্লেও দেও হয়েছে। কেন? যাতে ওই ব্যাগটি তিনি ভালো করে দেখতে পান। তবে দেখার পাশাপাশি কোনও কাজেও লাগানো যাবে কিনা, তা ঠিক করবেন ক্রেতাই।

এ সম্পর্কিত আরও পড়ুন