আর্কাইভ থেকে বাংলাদেশ

বিদেশিদের জন্য ই-লকার সিস্টেম চালুর পরিকল্পনা মালয়েশিয়া সরকারের

মালয়েশিয়ায় বিদেশি নাগরিকদের প্রবেশে নতুনভাবে ‘ই-লকার’ সিস্টেম চালু করতে যাচ্ছে সরকার। বিদেশিদের সফলভাবে পরিচালনা করার জন্য এটি করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

এছাড়া ‘ই-লকার’ পদ্ধতি শুধু দেশটির উপদ্বীপেই নয়, সাবাহ এবং সারাওয়াক রাজ্যেও এই পদ্ধতি অনুরসরন করা হবে।
মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশে চালু হচ্ছে ই-লকার সিস্টেম। গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) মন্ত্রণালয়ের সদর দপ্তরে ২০২২ সালের ম্যান্ডেট বক্তৃতা দেওয়ার সময় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জয়নুদিন জানান, যখন বিদেশিরা মালয়েশিয়ায় পৌঁছাবে, তাদের অবস্থান জানতে ই-লকার সিস্টেম নিশ্চিত করবে।

এতে বিদেশি কর্মীদের নথিপত্র যেমন পাসপোর্ট, কর্মসংস্থান চুক্তি, ভিসা এবং কাজের পাস অন্তর্ভুক্ত রয়েছে, যা ডিজিটালভাবে অ্যাক্সেস করা যেতে পারে। এছাড়া সংশ্লিষ্ট এজেন্সিগুলোর ক্ষমতায়নে মন্ত্রণালয়ের বিভাগগুলো পুনর্গঠনের পরিকল্পনাও রয়েছে।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রণালয় দেশটির জননিরাপত্তাকে আরো শক্তিশালী করতে সমস্ত বিদ্যমান আইন যেমন নিরাপত্তা অপরাধ (বিশেষ ব্যবস্থা) আইন ২০১২ (সোসমা), ছাপাখানা এবং প্রকাশনা আইন ১৯৮৪, জেল আইন ১৯৯৫, ব্যক্তিগত সংস্থা আইন ১৯৭১ এবং আল-কুরআন পাবলিশিং অ্যাক্ট ১৯৮৬’-এর ওপর ভিত্তি করে পর্যালোচনা শেষে আইনগুলো নির্দিষ্ট সংশোধনের প্রয়োজন হলে সেই অনুযায়ী সংশোধন করা হবে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন।

এরই মধ্যে ভারত এবং সংযুক্ত আরব আমিরাতে ই-লকার সিস্টেম চালু করা হয়েছে। এটি আমাদের ২০২২ সালের উল্লেখযোগ্য উদ্যোগগুলোর একটি। এর মাধ্যমে মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশের ব্যবস্থাপনায় সর্বোচ্চ ডেটার সর্বোত্তম ব্যবহার করা হবে বলে জানান তিনি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন