আর্কাইভ থেকে বলিউড

লাভের খাতা খালি প্রিয়ঙ্কার ‘সিটাডেল’

সিরিজ মুক্তি পাওয়ার আগে তা নিয়ে আলোচনা ছিল তুঙ্গে। প্রচারেও কোনও কমতি রাখেনি রুশো ব্রাদার্স। তারপরেও প্রত্যাশা পূরণ করতে পারেনি প্রিয়ঙ্কা চোপড়ার কল্পবিজ্ঞান থ্রিলার সিরিজ ‘সিটাডেল’।

বলিউডে চুটিয়ে কাজ করার পর এ জবার হলিউড জয়ের লক্ষ্য নিয়ে এগোচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। কর্মজীবনের শিখরে থাকাকালীন বলিউড ছেড়ে সুদূর আমেরিকায় পাড়ি দেন অভিনেত্রী। সেখানে গিয়ে ‘কোয়ান্টিকো’র মতো টেলিভিশন শো, ‘বেওয়াচ’, ‘ইজন্ট ইট রোম্যান্টিক’, ‘দ্য ম্যাট্রিক্স রেভোলিউশন’-এর মতো একাধিক ছবিতে কাজ করার পর রুশো ব্রাদার্সের জুটি বেঁধেছিলেন প্রিয়ঙ্কা।

কয়েক হাজার কোটি টাকা খরচ করে তৈরি হয়েছিল সেই ওয়েব সিরিজ ‘সিটাডেল’। সিরিজের প্রিয়ঙ্কার সঙ্গে জুটি বেঁধেছিলেন ‘গেম অফ থ্রোনস’ খ্যাত অভিনেতা রিচার্ড ম্যাডেন। তাতেও ভরাডুবি বাঁচানো যায়নি সিরিজের। সিরিজ়ের পিছনে ২০০০ কোটি টাকা খরচ করে লাভের ঝুলি প্রায় শূন্য অ্যামাজনের। এ বার সিরিজের নির্মাতাদের কাছে খরচের হিসেব-নিকেশই চেয়ে বসলেন ওটিটি প্ল্যাটফর্ম কর্তৃপক্ষ।

রুশো ব্রাদার্সের ‘সিটাডেল’ তৈরিতে খরচ হয়েছিল প্রায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ২০০০ কোটি টাকা। কল্পবিজ্ঞান ঘরানার এই থ্রিলার সিরিজ তৈরিতে কোনও খামতি রাখেননি নির্মাতারা। প্রযুক্তিগত দিক থেকে যাতে নিখুঁত হয় সিরিজ, সেই কথা মাথায় রেখে টাকাও ঢেলেছেন অকাতরে। তবে মুক্তির পরে সেই ভাবে প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে প্রিয়ঙ্কা ও রিচার্ডের ‘সিটাডেল’। এমনকি, সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মের সেরা দশটি শোয়ের তালিকাতেও নেই এই সিরিজ। স্বাভাবিক ভাবেই, আর্থিক ক্ষতির সেই দায় বহন করতে হচ্ছে সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মকে। তাই এ বার ‘সিটাডেল’ নির্মাতাদের কাছেই খরচের হিসেব চাইলেন অ্যামাজন কর্তৃপক্ষ।

প্রথম সিজনের এমন ভরাডুবির পরেও দ্বিতীয় সিজনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ‘সিটাডেল’-এর নির্মাতাদের তরফে। লাভের অঙ্কের হিসাব না কষেই যাতে বেলাগাম খরচ না করা হয়, সেই দিকে এ বার কড়া নজর কর্তৃপক্ষের। প্রথম সিজনে এপিসোড পিছু ২০ মিলিয়ন মার্কিন ডলার খরচ ধার্য করা হয়েছিল কর্তৃপক্ষের তরফে, ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ১৬৫ কোটি টাকা। সেই হিসাবে ছ’টি এপিসোডের খরচ ১০০০ কোটির মধ্যেই সীমাবদ্ধ থাকার কথা। প্রথম সিজনে তার দ্বিগুণ খরচ করেছেন ‘সিটাডেল’-এর নির্মাতারা। দ্বিতীয় সিজনে যাতে আর তার পুনরাবৃত্তি না হয়, তা নিয়ে সতর্ক হতে চাইছেন কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও পড়ুন