আর্কাইভ থেকে জাতীয়

বাংলাদেশে অংশগ্রহণমূলক গণতন্ত্র দেখতে চায় যুক্তরাষ্ট্র : মা‌র্কিন সেক্রেটারি

আগামী জাতীয় সংসদ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে রাজ‌নৈ‌তিক দলগু‌লোর ম‌ধ্যে সংলাপ নি‌য়ে প্রত্যক্ষ কো‌নো হস্ত‌ক্ষেপ কর‌বে না যুক্তরাষ্ট্র। বাংলাদেশে অংশগ্রহণমূলক গণতন্ত্র দেখতে চায় যুক্তরাষ্ট্র। জানালেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

আজ বৃহস্পতিবার (১৩ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং মা‌র্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া বৈঠক করেন।

বৈঠক শে‌ষে সাংবা‌দিক‌দের এক প্রশ্নের জবা‌বে এ কথা ব‌লেন উজরা জেয়া।

উজরা জেয়া বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনের সময় সরকারব্যবস্থা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দলের মধ্যে সংলাপ চায় যুক্তরাষ্ট্র। তবে দেশটি সংলাপের পক্ষে থাকলেও এ নিয়ে প্রত্যক্ষ কো‌নো হস্ত‌ক্ষেপ কর‌বে না।

তিনি জানান, জাতীয় সংসদ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে রাজ‌নৈ‌তিক দলগু‌লোর ম‌ধ্যে সংলাপে তাদের মত থাকলেও বিষয়টি নি‌য়ে প্রত্যক্ষ কো‌নো হস্ত‌ক্ষেপ কর‌বে না দেশটি।

উজরা জেয়া বলেন, নির্বাচনের জন্য বাংলাদেশেই সময়সূচি ঠিক করবে। তবে আগামীর জন্য যেন অন্তর্ভূক্তিমূলক গণতান্ত্রিক হয় যুক্তরাষ্ট্র সেটাই চায়।

এর আগে সকালে প্রথমে গণবভনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন উজরা জেয়া। পরে সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হক এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেন তারা।

বুধবার (১৩ জুলাই) উজরার নেতৃত্বাধীন মার্কিন দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তারা।

এ সম্পর্কিত আরও পড়ুন