আর্কাইভ থেকে টুকিটাকি

ক্যানসারের আশঙ্কা বেশি যেসব পেশায়

কিছু নির্দিষ্ট পেশার মহিলাদের জরায়ু ক্যানসার হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি। এমন তথ্যই উঠে এলো এক সাম্প্রতিককালের গবেষণায়। ওই নির্দিষ্ট কর্মক্ষেত্রের সঙ্গে জড়িত রয়েছে কিছু ক্ষতিকর পদার্থ। মূলত তা থেকেই ক্যানসার হওয়ার আশঙ্কা বাড়ছে।

সম্প্রতি কানাডায় ক্যানসার আক্রান্ত রোগীদের মধ্যে একটি সমীক্ষা করা হয়। সেই সমীক্ষা থেকেই মিলেছে এমন তথ্য। নির্দিষ্ট পেশাগুলির মধ্যে রয়েছে সেলুন, পার্লারের কাজ থেকে অ্যাকাউন্ট্যান্ট পেশাও। বিএমজে জার্নাল অকুপেশনাল অ্যান্ড এনভারমেন্টাল মেডিসিন পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণা।

কেন এই পেশাগুলিতেই ক্যানসারের আশঙ্কা বেশি? বিজ্ঞানীদের কথায়, ক্যানসারের জন্য দায়ী এমন বেশ কিছু কারসেনোজেনিক পদার্থ ওই পেশাতে নিয়মিত ব্যবহার করতে হয়। এই ধরনের পদার্থের তালিকায় রয়েছে ট্যালকম পাউডার, হেয়ার ডাস্ট, অ্যামোনিয়া, হাইড্রোজেন পারক্সাইড, অরগ্যানিক ডাই, পিগমেন্ট ও ব্লিচ। এই উপাদানগুলির জন্য ক্যানসারের হার ৪০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে।

উল্লেখ্য, মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের কথায়, এই পেশায় ১০ বছর বা তার বেশি কাজ করলে জরায়ু ক্যানসারের আশঙ্কা তিনগুণ বেড়ে যায়। কানাডার ১৪০০ মহিলার উপর সমীক্ষা করে তবেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা।

এই পেশাগুলির পাশাপাশি অ্যাকাউন্ট্যান্টের কর্মীদেরও রেহাই নেই। ১০ বছর এই পেশায় কাজ করলে ক্যানসারের আশঙ্কা দ্বিগুণ বেড়ে যায়। অন্যদিকে যারা ইমারতি শিল্পের সঙ্গে যুক্ত, তাদেরও তিনগুণ বেশি আশঙ্কা রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন