আর্কাইভ থেকে বাংলাদেশ

ঢাকায় ইংলিশ চায়নাম্যান জ্যাক লিন্টট

ফরচুন বরিশালের হয়ে বিপিএল ক্রিকেট টুর্নামেন্ট মাতাতে ঢাকা এসেছেন ইংলিশ ক্রিকেটার জ্যাক লিন্টট। আজ সোমবার (১৭ জানুয়ারি) সকালে ঢাকায় পা রাখেন তিনি। 

বিপিএলের ড্রাফটে নাম লেখান তিনি। কিন্তু শুরুতে তাকে নিতে চায়নি কোনো ফ্রাঞ্চাইজি ক্লাব। তিনি একজন ইংলিশ চায়নাম্যান স্পিনার যিনি মূলত টনটন সোমারসেটের বাসিন্দা। শুধু তাই নয়, ২৭ বছর বয়সী এই ক্রিকেটার সম্প্রতি শেষ হওয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দ্য হান্ড্রেড-এ খেলেছেন। তার ইকোনমি ছিলো ৬.৩৩ এবং ১০০ বলের ফরম্যাটে ১১ উইকেটও পেয়েছিলেন।

বাংলাদেশি কন্ডিশনে সে পারফম্যান্স বেশ ভীতিকর হতে পারত অন্য দলগুলোর জন্য। 

এদিকে, পল নিক্সনের পর ঢাকায় আসলেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইংলিশ ব্যাটার উইল জ্যাকসও। বিপিএলে এই প্রথম অংশগ্রহণ তার। 

ঢাকায় পা রেখেই উইল জ্যাকস বলেছেন, ‘চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ধন্যবাদ আমাকে দলে নেয়ার জন্য। এখানে আমি প্রথমবারের মতো খেলবো। অনেক বড় তারকা ক্রিকেটারদের সঙ্গে খেলবো। চেষ্টা থাকবে নিজের সেরাটা দেয়ার। এই দলে অনেকই আছেন যারা অনেক দিন ধরে জাতীয় দলকে সার্ভিস দিচ্ছেন, তাদের সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করতে পারবো। খুবই ভালো লাগছে।’

টপ অর্ডার ব্যাটার হিসেবে পরিচিত হলেও, অফস্পিন করতে পারেন উইল জ্যাকস। ৬৪ টি-টোয়েন্টি ম্যাচে প্রায় ১৫৫ স্ট্রাইক রেটে ১ হাজার ২৯৯ রান করেছেন তিনি। আর উইকেট পেয়েছেন ১৮টি, ইকোনমি ৭.১৭।

বছর দুয়েক আগে ইংলিশ কাউন্টি মৌসুম পূর্ব প্রস্তুতি ম্যাচে হইচই ফেলে দেন ইউর্ক শারের ইংলিশ ব্যাটার উইল জ্যাকস। দুবাইতে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে মাত্র ২৫ বলে সেঞ্চুরি করেন এই তরুণ। ম্যাচটি ছিলো টি-টেন। প্রতিপক্ষের বোলার স্টেফেন পেরির এক ওভারে ৬ ছক্কা হাঁকান ২২ বছর বয়সী জ্যাকস। সারের জার্সিতে ৩০ বলে ১০৫ রানে অপরাজিত থাকেন তিনি। ৮ বাউন্ডারি আর ১১ ছক্কা মারেন জ্যাকস। তাতেই সারা বিশ্বে তার নাম ছড়িয়ে পড়েছে। টি- টোয়েন্টি ফরম্যাটে তার মারকুটে ব্যাটিংটাই কাজে লাগাতে চায় চট্টগ্রাম। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন