আর্কাইভ থেকে বাংলাদেশ

সড়কে যেনো আইন ভাঙার প্রতিযোগিতা

দেশের সড়ক ও মহাসড়কের শৃঙ্খলা দিন দিন মারাত্মকভাবে ভেঙে পড়েছে। পথে নামলেই দেখা যায়, সব জায়গায় যেনো আইন ভাঙার প্রতিযোগিতা চলছে। মেয়াদহীন যানবাহন, ঝুঁকিপূর্ণ চলাচল, যত্রতত্র যাত্রী ওঠানামা, অবৈধ পারাপার, রাস্তা ও ফুটপাথ দখল সবই চলছে ট্রাফিক পুলিশের নাকের ডগায়।

অথচ আন্দোলনের মুখে ২০১৮ সালে দেশে নিরাপদ সড়ক আইন সংসদে পাস হয়। যদিও এর কার্যকর কোনো প্রয়োগ এখনও শুরু করা যায়নি।

বিশেষজ্ঞরা বলছেন, প্রভাবশালীদের চাপ আর আন্তরিকতার অভাবেই সড়কে নৈরাজ্য দূর হচ্ছে না। সড়কে শৃঙ্খলা ফেরাতে কার্যকর কোনো উদ্যোগও নিতে পারেনি কর্তৃপক্ষ।

রোড সেফটি ফাউন্ডেশনের এ তথ্য অনুযায়ী, ২০২১ সালে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ২৮৪ জন নিহত হয়ছেন। দৈনিক হিসেবে ১৭ জনের বেশি মৃত্যু হয়েছে।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলছেন, যে সরকারই ক্ষমতায় আসুক, কিছু প্রভাবশালী মানুষের জন্য সরকারের যেভাবে কাজগুলো করার দরকার ছিল সেভাবে করতে পারেনি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পুরকৌশল বিভাগের অধ্যাপক, যোগাযোগ বিশেষজ্ঞ শামসুল হক বলছেন, সমস্যা সমাধানের চেয়ে কর্তৃপক্ষ বড় প্রকল্প গ্রহণে বেশি উৎসাহী। ফলে সড়কে শৃঙ্খলা ফেরাতে কার্যকর উদ্যোগ দেখা যাচ্ছে না। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে অ্যাকাউন্টিবল হতে হবে। দেশ এখন আধুনিক হচ্ছে, তাই আধুনিক শহরের পরিবহন ব্যবস্থাপনায় যে আইটেমগুলো বিজ্ঞানভিত্তিক থাকা উচিত, সেগুলোকে ধাপে ধাপে যদি বাস্তবায়ন করা যায়, তাহলে একটা সমাধান হতে পারে।

একই সঙ্গে মৃত্যুর মিছিল থামাতে নিরাপদ সড়ক নিশ্চিতে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

এ সম্পর্কিত আরও পড়ুন