আর্কাইভ থেকে ক্রিকেট

'বাংলাওয়াশ' আফগানিস্তান

সহজ লক্ষ্যের বিপরীতে খেলতে নেমে ঝড়ো সূচনা করেছিলো বাংলাদেশের দুই ওপেনার লিটন কুমার দাস ও আফিফ হোসেন। দুজনে মিলে ৬৭ রানের জুটির পর ব্যক্তিগত ৬৫ রানে লিটন আউট হয়ে গেলে একই আবার ফেরেন আফিফও। এরপর কিছুটা চাপে পরে বাংলাদেশ। তবে অধিনায়ক সাকিব আল হাসানে ১১ বলে ১৮ রানে ভর দিয়ে ৬ উইকেটের জয় ছিনিয়ে আনে বাংলাদেশ। এই জয়ে দুই ম্যাচ সিরিজের দুটিতেই জিতে আফগানদের 'বাংলাওয়াশ' করলো টাইগাররা।

রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১১৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই মারমুখী ছিলেন বাংলাদেশের দুই ওপেনার লিটন ও আফিফ। ৩৬ বলে ৩৫ করেন লিটন আর আর ২০ বলে ২৪ করে ফেরেন আফিফ। দুই ওপেনারের বিদায়ের পর নাজমুল শান্ত এসেও মাত্র ৪ রান করেই ফিরে যান। চাপে পরা দলকে ১৭ বলে ১৯ রান করে জয়ের পথ কিছুটা সহজ করে দেন তাওহিদ হৃদয়। আজমত উল্লার বলে হৃদয় ফিরে গেলেও শামীম হোসেনকে নিয়ে দলের জয় নিশ্চিত করে সাকিব আল হাসান।

এর আগে টস জিতে শুরুতে আফগানদের ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। শুরুতে বোল করতে নেমে দারুণ শুরু হয় বাংলাদেশের। প্রথম দুই ওভারেই আফগান দুই ওপেনার গুরবাজ ও জাজাইকে ফিরিয়ে দেন তাসকিন আহমেদ।

এরপর ৭.২ ওভারে বৃষ্টি হানা দিলে বৃষ্টির পর খেলা কমিয়ে আনা হয় ১৭ ওভারে। বৃষ্টির পরেও নিয়মিত উইকেট হারাতে থাকে আফগানিস্তান। তবে শেষ সময়ে এসে আজমতউল্লা ওমরজাইয়ের ২৫ ও করিম জানাতের ২০ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ১৭ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১১৬ রান সংগ্রহ করে আফগানিস্তান। এছাড়াও ইব্রাহীম জাদরান ও মোহাম্মদ নবী করেন যথাক্রমে ২২ ও ১৬ রান।

বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ ৩ টি এবং সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান ২ টি করে উইকেট সংগ্রহ করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন