আর্কাইভ থেকে দেশজুড়ে

পঞ্চগড়ে করতোয়া সোলার বিদ্যুৎ প্ল্যান্ট চালুর দাবীতে মানববন্ধন

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার করতোয়া সোলার বিদ্যুৎ প্ল্যান্ট চালুর দাবীতে মানববন্ধন করেছে স্থানীয়রা। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে কেএসএলের চুক্তির তিন বছর অতিবাহিত হলেও প্রকল্পটি এখনও আলোর মুখ না দেখায় তারা এটি দ্রুত চালুর দাবী জানান।

আজ মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে জেলার তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের করতোয়া সোলার বিদ্যুৎ প্ল্যান্ট লিমিটেড সংলগ্ন ময়নাগুরি গ্রামে এ কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে আশপাশের কয়েক গ্রামের নারী-পুরুষরা অংশ নেন। এসময় এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়।

সভায় তেঁতুলিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তারুজ্জামান মুকু বক্তব্য রাখেন। সভায় বক্তারা বলেন,বিদ্যুতের চাহিদা পুরনে ২০২০ সালের জানুয়ারি মাসে করতোয়া সোলার বিদ্যুৎ প্ল্যান্ট লিমিটেড (কেএসএল) এর সাথে ৩০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপন ও পাওয়ার ক্রয় চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এই চুক্তির ফলে কেএসএলের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে বিপিডিবি। করতোয়া সোলার বিদ্যুৎ লিমিটেড ১৩০ একর জমির উপর এই প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু করে। কিন্তু কিছু কুচক্রী ব্যক্তির কারণে প্রতিষ্ঠানটি জমি ক্রয় সংক্রান্ত জটিলতায় পড়ায় প্রকল্পটির কাজে ধীরগতি আসে।

এদিকে করতোয়া সোলার বিদ্যুৎ প্ল্যান্ট লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ সুজা মিয়া জানান, বর্তমান সরকারের অঙ্গিকার শতভাগ বিদ্যুতের নিশ্চয়তা, আমরা সেই লক্ষেই কাজ করছি। আশা করা যাচ্ছে এ বছরই এখান থেকে পরিবেশ বান্ধব সৌর বিদ্যুৎ উৎপন্ন শুরু করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন