আর্কাইভ থেকে বাংলাদেশ

ডিসিদের প্রস্তাব নাকচ পরিকল্পনামন্ত্রীর

স্থানীয় পর্যায়ে উন্নয়ন প্রকল্প তদারকিতে জেলা প্রশাসকরা (ডিসি) জেলা পর্যায়ে একটি কমিটি করার প্রস্তাব দিলে তা নাকচ করে দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) তিনদিনের ডিসি সম্মেলনর প্রথম দিনের দ্বিতীয় সেশন শেষে এ কথা জানান মন্ত্রী। 

সাংবাদিকদের তিনি বলেন, জেলা পর্যায়ে প্রকল্প বাস্তবায়নে নজরদারির ক্ষমতা বাড়ানোর কথা বলেছেন জেলা প্রশাসকরা। কিন্তু সেই প্রস্তাবে সম্মত নন মন্ত্রীপরিষদ। বিদ্যমান আইনে ইতোমধ্যে সে ক্ষমতা দেওয়া আছে। তারা যেকোনো সময় যেকোনো প্রকল্পের খোঁজ খবর নিতে পারেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পে নজরদারি বাড়াতে প্রত্যেক বিভাগে বিভাগীয় পর্যায়ে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) কার্যালয় খোলা হবে।

এম এ মান্নান বলেন, ‘সহায়তা’ শব্দটি ব্যবহারের ক্ষেত্রে ডিসিদের সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উন্নয়ন সহযোগীরা যে সহায়তা করে, তা খুবই সামান্য। ঋণ নিয়ে সেগুলো পরিশোধও করা হয়। তারা উন্নয়ন সহযোগী কিন্তু দাতা সংস্থা নয়।

ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ডিসিদের আরও দ্রুত সহায়তা করতে বলা হয়েছে, জানান পরিকল্পনামন্ত্রী।

মহামারির কারণে দুই বছর পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন ডিসি সম্মেলন হচ্ছে। সম্মেলন শেষ হবে ২০ জানুয়ারি। ডিসি সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার। পরে মাঠ পর্যায়ে প্রশাসনের কার্যক্রমের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এরপর ভাষণ দেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলন করা হয়ে থাকে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন