আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কলম্বিয়ায় মাটি ধসে নিহত ১৫জন

মধ্য কলম্বিয়ায় মাটি ধসে যাওয়ায় প্রাণ হারিয়েছেন ১৫জন। আরও বেশ কিছু মানুষ আটকে থাকায় চলছে উদ্ধারকাজ। জানা গেছে, প্রবল বৃষ্টির ফলে সমতলভূমিতে বেশি পানি জমে যাওয়ায় মঙ্গলবার (১৮ জুলাই) এ ঘটনা ঘটে।

বুধবার (১৯ জুলাই) আন্তর্জাতিক সংবাদ সংস্থা ডয়চে ভেলের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী বোগোটার সাথে দেশের পূর্বাঞ্চলকে সংযুক্ত করা একটি হাইওয়ে অকেজো হয়ে পড়েছে এই ধস নামার ফলে।

দমকলকর্মী ক্যাপ্টেন আলভারো ফারফান সংবাদমাধ্যমকে বলেন, ১৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আরও ছয়জন আহত হন।

বোগোটা থেকে ৬২ কিলোমিটার দূরে অবস্থিত কেতামে শহরের বেশ কয়েকটি বাসা ভেঙে যায় ধসের কারণে। বোগোটা-ভিয়াভিসেনসিও হাইওয়ের একটি সেতু ও একটি টোল বুথ ভেঙে যায়।

পাহাড়ের কাছে বা নদীর ধারে থাকা বাসা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার কথা জানাজানি হলে পরিবার পরিজনেরা ছুটে যান সেখানে প্রিয়জনের খোঁজে।

কলম্বিয়ায় মাটি ধস

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। টুইটবার্তায় তিনি বলেন, এই ঘটনা প্রমাণ করে যে স্থানীয় কর্তৃপক্ষের পরিকল্পনা করার ক্ষেত্রে আরও সচেতন থাকা উচিত।

এ ধস পূর্ব কলম্বিয়া ও বোগোটার মাঝে পণ্যের চলাফেরাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছে, কারণ এই পথ দিয়েই যাওয়া আসা করে এই অঞ্চলের প্রয়োজনীয় মাংস, তেল ও চাল।

কলম্বিয়ার সামরিক বাহিনীর ৮০ জন সৈনিক মোতায়েন করা হয়েছে উদ্ধারকার্যে সাহায্যের জন্য। কিন্তু এমন দুর্যোগ নতুন নয়। কলম্বিয়াতে বর্ষাকালের সূচনা হয় জুনে, যা চলে নভেম্বর পর্যন্ত। গত বছর মৌসুমী বৃষ্টিতেই প্রায় তিনশ জন প্রাণ হারান।

২০২২ সালের এই প্রবল বর্ষাকে জাতীয় বিপর্যয় ঘোষণা করা হয়। জাতিসংঘের আবহাওয়া বিভাগ চলতি মাসেই জানিয়েছে যে, এই অঞ্চলে ঘটে চলা দুর্যোগের পেছনে ছিল 'লা নিনা'। এই সবই আসলে মানুষের সৃষ্টি জলবায়ু পরিবর্তনের চিহ্ন বহন করে।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন