আর্কাইভ থেকে জাতীয়

বঙ্গবন্ধুকে মরণোত্তর ডি. লজ ডিগ্রি দেবে ঢাবি, গ্রহণ করবেন শেখ রেহানা

বঙ্গবন্ধুকে মরণোত্তর সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (ডি. লজ) ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। চলতি বছরে অক্টোবরে বিশেষ সমাবর্তন আয়োজন করে এ ডিগ্রি প্রদান করতে চায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাকে সমাবর্তনে সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধুর পক্ষে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অক্টোবর মাসে এ বিশেষ সমাবর্তন আয়োজন করা হবে।

বিশেষ সমাবর্তন উপলক্ষে এক প্রস্তুতি সভা বুধবার (১৮ জুলাই) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক ও অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন। সভায় বিশেষ সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নির্বাহী ও ব্যবস্থাপনা কমিটিসহ বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বলে আশা করছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমাবর্তন বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

সমাবর্তনে আমন্ত্রিত অতিথিবৃন্দসহ সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, অ্যালামনাই এবং রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েটবৃন্দ অংশগ্রহণ করতে পারবেন। সমাবর্তনে অংশগ্রহনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের তারিখ শিগগির জানানো হবে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন