আর্কাইভ থেকে আওয়ামী লীগ

ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আরাফাতকে নিয়ে গুজব

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে বিজয়ী সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ এ আরাফাতকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে গুজব ছড়ানো হচ্ছে। দাবি করা হচ্ছে, আর্মিকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় তাকে প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) একটি দল তুলে নিয়ে গিয়েছিল। তবে এ ঘটনার কোনো সত্যতা পাওয়া যায়নি। বিতর্ক সৃষ্টি করার জন্য প্রোপাগান্ডা চালাচ্ছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বুধবার (১৯ জুলাই) ফেসবুকে ‌‘বিডি পলিটিকো’ নামের একটি পেজ থেকে মূলত এই গুজব ছড়ানো হয়।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত বিজয়ী হওয়ার পর থেকেই একের পর এক অপপ্রচার চালাচ্ছে ‘বিডি পলিটিকো’।

তাদের গুজবে বলা হচ্ছে, ঢাকা-১৭ আসনের নির্বাচনের ফলাফল হাতে পাওয়ার পরে আরাফাত দেখতে পান ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায় তিনি কোনো ভোটই পাননি। এতে বিরক্ত এবং উত্তেজিত হয়ে তিনি ফোনে কাউকে গালিগালাজ করতে থাকেন এবং বলেন, ‘বঙ্গবন্ধুর ঘাতক এই আর্মি আমাকে ভোট দেবে কেনো? জননেত্রী এত কিছু দেওয়ার পরেও এই দশা! ....... (প্রকাশের অযোগ্য) আমি দেখে নেব।’ আরাফাত এমন কথার পর তাকে ডিজিএফআই প্রধানের নির্দেশে গত ১৭ জুলাই মধ্যরাতে তুলে নিয়ে যাওয়া হয় এবং মারধর করা হয়।

অথচ ‘বিডি পলিটিকো’র ছড়ানো এই খবরটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট বলে প্রমাণিত হয়েছে।

এ বিষয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির ফেসবুকে লিখেছেন, খবরটি ভুয়া। ভুয়া মানে ‌‘ইনটেনশনালি’ ছড়ানো ভুয়া। অন্যভাবে বললে ডিসইনফরমেশন। এটি বিএনপিপন্থী কারও পরিচালিত প্রপাগান্ডা ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। যেই ওয়েবসাইটটির কাজই হলো সরকার ও সরকারি দলবিরোধী কল্পিত, অতিরঞ্জিত নানা খবর প্রকাশ করা। নির্বাচন যত ঘনিয়ে আসছে এই ধরনের ডিসইনফরশেন-প্রোপাগান্ডা-কাউন্টার প্রোপাগান্ডা বাড়ছে, আরও বাড়বে।

এ সম্পর্কিত আরও পড়ুন