আর্কাইভ থেকে বাংলাদেশ

ভিসি পদত্যাগ: অনশনে শাবিপ্রবির ৮ শিক্ষার্থী অসুস্থ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য (ভিসি) পদত্যাগে দাবিতে ৩৭ ঘণ্টা অনশনে থাকায় অসুস্থ হয়ে পড়েছেন প্রায় সব শিক্ষার্থী। আট শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের অবস্থাও গুরুতর বলে জানান সংশ্লিষ্ট হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক।

আজ শুক্রবার (২১ জানুয়ারি) ভোর পর্যন্ত আট শিক্ষার্থীকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেলে নেওয়া হয়। 

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ২নং ওয়ার্ডে কর্তব্যরত চিকিৎসক মো. আশরাফুল জানান, অনশনরত শিক্ষার্থীদের অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। তাদের মধ্যে কেউ কেউ আগে থেকেই এজমা বা শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন। বেশি সময় অতিবাহিত হলে তাদের জরুরি চিকিৎসার প্রয়োজন হতে পারে।

হল অব্যবস্থাপনাসহ তিন দফা দাবিতে শুরু হওয়া আন্দোলনে পুলিশের হামলার পর বুধবার বেলা পৌনে ৩টায় ভিসির পদত্যাগের দাবিতেএই অনশনে বসেন শিক্ষার্থীরা। 

অনশনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, উপাচার্যের পদত্যাগ দাবিতে আলটিমেটাম দেওয়া হয়েছিলো। দাবি মানা হয়নি। দাবি মেনে নেওয়ার আগ পর্যন্ত অনশন চালিয়ে যাব। দাবি মেনে নেওয়া না হলে কর্মসূচি অব্যাহত থাকবে।

এর আগে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, উপাচার্য, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের মামলা একই সূত্রে গাঁথা। কোনো শিক্ষার্থী পুলিশের ওপর হামলা করেনি বরং পুলিশ নিরীহ শিক্ষার্থীদের ওপর নির্বিচারে হামলা চালিয়েছে। পুলিশের দেওয়া মামলা আর বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্যে পার্থক্য একটাই-পুলিশ বলেছে শিক্ষার্থীরা গুলি করেছে আর বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে ইট-পাটকেল নিক্ষেপ করেছে।

এদিকে গত বুধবার গণমাধ্যমে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পদত্যাগের বিষয়ে সরকারের সিদ্ধান্ত মেনে নেবেন। শিক্ষক সমিতির নেতৃত্বে শিক্ষকরা আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করতে গেলে তারা তাদের ফিরিয়ে দেন। শিক্ষার্থীদের চলমান আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিরা গালিগালাজ সহ্য করে আলোচনার প্রস্তাব দিয়ে যাচ্ছেন কিন্তু শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করছে। শিক্ষার্থীদের ওপর হামলার যে ঘটনা ঘটেছে তাতে আমি খুবই মর্মাহত। 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন