আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

বাংলাদেশে এসেছে চ্যাটজিপিটির অ্যান্ড্রয়েড অ্যাপ

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ভারত এবং ব্রাজিলের  গ্রাহকদের জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ প্রকাশ করেছে চ্যাটজিপিটি।

মঙ্গলবার (২৫ জুলাই) চ্যাটজিপিটির ওপেন এআই এ ঘোষণা দেয়। “ভাইরাল হওয়া এই কৃত্রিমবুদ্ধিমত্তা প্রযুক্তিটির জনপ্রিয়তা কাজে লাগাতে চায়” - বলে মন্তব্য করেছে রয়টার্স।

কন্টেন্ট থেকে প্রোগ্রামিং কোড পর্যন্ত লেখার কাজে এআই প্রযুক্তি ইতোমধ্যেই তুমুল জনপ্রিয়। তাই তাদের গ্রাহক সংখ্যা বাড়াতে গেলো সপ্তাহে অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য চ্যাটজিটি আনার ঘোষণা দেয় স্যান ফ্রান্সিসকোভিত্তিক ওপেনএআই।

চ্যাটজিপিটি এখন পর্যন্ত ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল’ এর সবচেয়ে পরিচিত উদাহরণ। কয়েক টেরাবাইট ডেটা ব্যবহার করে শেখানো মডেলটি বিশেষ এক শ্রেণির মেশিন লার্নিং প্রযুক্তি যা নির্দেশনা অনুযায়ী মানুষের মতো করে ছোট ছোট অনুচ্ছেদ ও কম্পিউটার কোড লিখতে পারে।

গেলো বছরের নভেম্বরে স্যাম অল্টম্যান নেতৃত্বাধীন কোম্পানিটি প্রথম চ্যাটজিপিটি প্রকাশ করে এবং এ বছরের মে মাসে প্রযুক্তিটি অ্যাপলের আইওএস প্লাটফর্মে ছাড়া হয়।

অ্যাপটি ফ্রি হলেও বাড়তি কিছু সুবিধাসহ একটি চ্যাটজিপিটি প্লাস ভার্সনও যুক্ত হয়েছে অ্যাপ স্টোরে, যা ব্যবহার করতে গ্রাহককে প্রতিমাসে ২০ ডলার করে গুনতে হবে।

চ্যাটজিপিটির ব্যপক জনপ্রিয়তার ফলে মাইক্রোসফট এবং গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটসহ অন্যান্যরা শতশত কোটি ডলার বিনিয়োগ করতে শুরু করে এআই প্রযুক্তির পেছনে।

ওপেনএআই বলেছে, বাদবাকি দেশের গ্রাহকদের চ্যাটজিপিটির অ্যান্ড্রয়েড অ্যাপটি পেতে আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন