আর্কাইভ থেকে ক্রিকেট

অস্ত্রোপচার না করে ইনজেকশন নিয়েছেন তামিম

দীর্ঘদিন ধরে পিঠের ব্যথায় ভুগছেন তামিম ইকবাল। কয়েকবার বিভিন্ন ভাবে চিকিৎসা নিলেও পুরোপুরি ফিট হতে পারেননি তিনি। তাই স্থায়ী সমাধান পেতে অস্ত্রোপচার করার কথা ভাবছিলেন এই ওপেনার।

তবে তামিম আপাতত অস্ত্রোপচারের পথে যাচ্ছেন না। বিসিবির এক সূত্রের বরাত দিয়ে বাংলাদেশের এক গণমাধ্যম জানিয়েছে, দ্রুত সময়ে মাঠে ফিরতে ইনজেকশন নিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

জানা গেছে তামিমের ক্ষতিগ্রস্ত হওয়া দুই ডিস্ক ঘিরে তিন থেকে চারটি ইনজেকশন দেওয়া হয়েছে। ইনজেকশনগুলো অস্ত্রোপচারের টেবিলে দেওয়া হয়েছে। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরি সেখানে উপস্থিত ছিলেন।

এই ইনজেকশন সাধারণত স্নায়ুকে একটি নির্দিষ্ট সময় নিস্তেজ করে রাখে। তবে সেই সময়টা কতদিন,চিকিৎসকরাও তাঁর নিশ্চয়তা দিতে পারে না। কারও ক্ষেত্রে কার্যকারিতা ২-৩ মাস থেকে শুরু করে ৪-৫ মাস পর্যন্ত থাকে। অনেকের ক্ষেত্রে আবার এক মাসের মধ্যেও ব্যথা ফিরে আসে। আগের দফায় এই ইনজেকশন নিয়ে তামিম তিন মাসের মতো সময় মোটামুটি সমস্যা ছাড়াই খেলতে পেরেছিলেন।

ইনজেকশন ঠিকঠাক কাজ শুরু করলে ৭ থেকে ১০ দিন বিশ্রাম নিতে হবে তামিমকে। এরপর ধীরে ধীরে ফিটনেস ট্রেইনিং শুরু করতে পারবেন তিনি। তবে এরপর আবার ব্যথা শুরু হলে ফের ইনজেকশন দিতে হবে ৩৫ বছর বয়সী টাইগার অধিনায়কে। তাতেও কাজ না হলে অস্ত্রোপচার শেষ উপায়।

 

এ সম্পর্কিত আরও পড়ুন