আর্কাইভ থেকে বিএনপি

ট্রাকে প্রস্তুত করা হচ্ছে বিএনপির জনসমাবেশের মঞ্চ

রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসমাবেশ উপলক্ষে মঞ্চ তৈরির কাজ চলছে। চারটি ট্রাকের ওপর একটি মঞ্চ প্রস্তুত করা হচ্ছে। এখন নেতাকর্মীরা জড়ো হচ্ছেন।

সোমবার (৩১ জুলাই) সোহরাওয়ার্দী উদ্যানে মঞ্চ তৈরির কাজ চলছে। জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ডিএমপি সদর দফতরের যুগ্ম-কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার বলেন, বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে পারবে। তবে সড়কে প্রতিবন্ধকতা, গাড়ি ভাঙচুর কিংবা গাড়িতে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটলে পুলিশ ব্যবস্থা দেবে।

বিপ্লব কুমার বলেন, রাজনৈতিক দলের সভা-সমাবেশে নিষেধ নেই। তবে সভা-সমাবেশের নামে বিশৃঙ্খলা কিংবা অরাজকতা সৃষ্টি করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এছাড়া রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপ বা বক্তব্য সমাবেশে দেয়া যাবে না।

বিএনপি আয়োজিত জনসমাবেশ সঞ্চালনা করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক এবং দক্ষিণের সদস্য সচিব তানভীর আহমেদ রবিন। সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম।

জনসমাবেশকে কেন্দ্র করে সোহরাওয়ার্দীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ।

শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনসহ নানা দাবিতে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছে বিরোধী দল বিএনপি।

গেলো বছরের ডিসেম্বরে ঢাকার গোলাপবাগের সমাবেশ থেকে ১০ দফার ঘোষণা দিয়েছিল বিএনপি। এসব দাবির মধ্যে ছিলো বর্তমান সংসদ বিলুপ্ত ঘোষণা করে ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, ১৯৯৬ সালের সংবিধান সংশোধনের আলোকে নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার বা অন্তর্বর্তীকালীন সরকার গঠন এবং খালেদা জিয়াসহ সব বিরোধী দলীয় নেতাকর্মীদের সাজা বাতিল।

গেলো ১২ জুলাই নয়াপল্টনে এক সমাবেশ থেকে ‘সরকারের পদত্যাগের এক দফা' দাবি ঘোষণা করে সমমনা দল ও জোটকে নিয়ে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। এরপর এই দাবিতে তারা দুই দিন ঢাকাসহ সারাদেশে পদযাত্রার কর্মসূচি ঘোষণা পালন করেছে।

কর্মসূচির অংশ হিসেবে সর্বশেষ গত শনিবার ঢাকার সব প্রবেশপথে পাঁচ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করে দলটি। কর্মসূচি পালনের সময় পুলিশ ও ক্ষমতাসীনদের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে ২০ পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়।

এর প্রতিবাদে সোমবার (৩১ জুলাই) সারাদেশের সকল জেলা ও বিভাগীয় শহরে জনসমাবেশের ডাক দেয় বিএনপি। সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকার জনসমাবেশটি শুরু হবে বেলা তিনটায়।

এ সম্পর্কিত আরও পড়ুন