আর্কাইভ থেকে ফুটবল

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের মিশনে মেসিরা

আর্জেন্টিনার হাতে ৩৬ বছর পর শিরোপা উঠার মধ্যদিয়ে শেষ হয়েছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপ। পরবর্তী বিশ্বকাপের জন্য অপেক্ষা করতে হবে ২০২৬ সালের জুন-জুলাই পর্যন্ত। আর ওই আসরে প্রথমবারের মতো হবে ৪৮টি দলের লড়াই। তার জন্য নতুন আঙ্গিকে শুরু হতে যাওয়া এই বিশ্বকাপে জায়গা করে নেয়ার জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকে শুরু হবে লাতিন আমেরিকা লড়াই।

লাতিন আমেরিকার সবচেয়ে বড় নিয়ন্ত্রক সংস্থা কনমেবল বাছাই পর্বের ম্যাচের সিডিউল প্রকাশ করেছে। ১০ দলের এই বাছাই পর্ব শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর থেকে। অবশ্য এবার কিছুটা ভিন্নতা থাকছে। যেহেতু আগামী বিশ্বকাপে ৪৮টি দল অংশ নেবে, তাই এবার লাতিন থেকে সরাসরি ৬টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। সপ্তম স্থানে থাকা দলটি প্লে অফ খেলার সুযোগ পাবে।

ফুটবল প্রেমীদের কাছে জনপ্রিয় মেসি-ডিয়েগো ম্যারাডোনার জন্য সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেরা ৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ২টায় ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো বিশ্বকাপের কোয়ালিফায়ারে যাত্রা শুরু করবে। বুয়েনস এইরেসের মনুমেন্তাল স্টেডিয়ামে স্বাগতিক হয়ে ইকুয়েডরকে আতিথ্য দেবে লিওনেল স্কালোনির দল।

অপরদিকে ৭ সেপ্টেম্বর প্যারাগুয়ে–পেরু ও কলম্বিয়া–ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে শুরু হবে ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব। এছাড়া মেসি-ডি মারিয়ারা তাদের দ্বিতীয় বাছাই ম্যাচে মাঠে নামে ১২ সেপ্টেম্বর বলিভিয়ার লা পাজে। প্রতিপক্ষ স্বাগতিকেরাই।

আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের সূচি-

৮ সেপ্টেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম ইকুয়েডর ১২ সেপ্টেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম বলিভিয়া ১২ অক্টোবর ২০২৩ আর্জেন্টিনা বনাম প‍্যারাগুয়ে ১৫ অক্টোবর ২০২৩ আর্জেন্টিনা বনাম পেরু ১৬ নভেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম উরুগুয়ে ১৯ নভেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম ব্রাজিল

 

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন