আর্কাইভ থেকে বাংলাদেশ

পশ্চিমবঙ্গে হঠাৎ জনপ্রিয় স্লোগান খেলা হবে

ভারতে আসছে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনে লড়তে চায় সব দল। ইতোমধ্যে শুরু হেয়ে গেছে ভোটের খেলা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, আসুন, খেলা হয়ে যাক। তার অন্যতম সেনাপতি অনুব্রত মণ্ডলও হুঙ্কার দিয়ে বলেছেন, ভয়ঙ্কর খেলা হবে।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ পাল্টা দিচ্ছেন, আমরাও বলছি খেলা হবে। তৃণমূলের খেলা শেষ হয়ে গেছে। বাম ছাত্র-যুবকরাও খেলা হবে বার্তা দিয়ে নবান্ন অভিযান করেছে। পশ্চিমবঙ্গে ভোটের আগে হঠাৎ এই স্লোগান জনপ্রিয় হয়ে উঠেছে।

হুমকিতে চ্যালেঞ্জে, গানে, প্যারোডিতে, পোস্টারে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে খেলা হবে।

পশ্চিমবঙ্গে যেভাবে খেলা হবে স্লোগান দেওয়া হচ্ছে তাতে উদ্বিগ্ন সমাজতত্ত্ববিদ অভিজিৎ মিত্র। তার কাছে আসলে এই খেলা মারণ খেলা। অভিজিৎ মিত্র বলেন, খেলা হবে কথাটি শুনলেই আমার রবীন্দ্রনাথ ঠাকুরের হোরিখেলা কবিতাটি মনে পড়ে যায়। সেখানেও রক্তাক্ত খেলা হয়েছিল।

খেলা হবে স্লোগানের নিন্দা করেছেন সাবেক নকশাল নেতা অসীম চট্টোপাধ্যায়ও। তিনি বলেন, সমাজ গঠনের লড়াই, আত্মত্যাগ, মানুষের আন্দোলন, এসব বিষয়ে লঘু করে দেওয়ার জন্যই খেলা হবে স্লোগান দেওয়া হচ্ছে। এ সবই বিরাজনীতিকরণের চেষ্টা।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের এই খেলার ইচ্ছাকে ভালোভাবে নিচ্ছে না সাধারণ মানুষও। যোধপুর পার্কের বাসিন্দা, চিকিৎসক অসিতরঞ্জন গোসাই বলছেন, রাজনৈতিক নেতাদের খেলোয়াড় হিসেবে দেখতে চাই না। খেলা দেখার জন্য তাদের ভোটে জিতিয়ে আনিনি। খেলা দেখার জন্য এবারও ভোট দিতে যাব না। বাংলায় আমরা চাই গণতান্ত্রিক, জনদরদি, সংবেদনশীল, ধর্মনিরপেক্ষ সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন