আর্কাইভ থেকে রূপচর্চা

ত্বকের সব সমস্যার সমাধানে যা যা করবেন

ত্বকের যত্ন নিতে যা যা প্রসাধনী প্রয়োজন, কিনে ফেলেছেন। কিন্তু এত কিছু তো প্রতিদিন ব্যবহার করা যায় না। তাই যখন যেটা ইচ্ছে হয়, মেখে ফেলেন। আবার মাঝে বেশ কিছু দিন মুখে ক্রিমটুকু মাখার কথাও মনে থাকে না। তার পর আয়নার সামনে দাঁড়িয়ে ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা নিয়ে চিন্তায় পড়েন। ত্বক বিশেষজ্ঞদের মতে, ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে হঠাৎ করে এক দিন নয়, চর্চা করতে হবে রুটিন মেনে। কোন প্রসাধনী, সপ্তাহে কত বার ব্যবহার করবেন, সেই বিষয়েও জ্ঞান থাকা প্রয়োজন

ত্বকের সব সমস্যার সমাধানে সপ্তাহে সাত দিন যা যা করবেন

১. দিনে দুবার সিটিএম

মুখ পরিষ্কার রাখতে বলার মানে অতিরিক্ত ক্লিনজিং, টোনিং বা ময়েশ্চারাইজ়িং করা নয়। এই অভ্যাসে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়। ফলে ত্বক শুষ্ক হয়ে পড়তে পারে। তাই ঘুম থেকে উঠে এবং শুতে যাওয়ার আগে, এই দু’বার সিটিএম করাই যথেষ্ট।

২. সপ্তাহে দু’দিন স্ক্রাব

মুখ থেকে ছাল উঠতে দেখলেই ভাল করে মুখে স্ক্রাবিং করে ফেললে কিন্তু হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা বেশি। তৈলাক্ত ত্বকে অতিরিক্ত স্ক্রাবিং করলে তৈলগ্রন্থিগুলি সক্রিয় হয়ে যায়। সেখান থেকে তেল নিঃসরণের পরিমাণ বেড়ে গেলে ত্বকে র‌্যাশ, ব্রণের সমস্যা বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।

৩. সপ্তাহে দুদিন প্যাক

ত্বকের ধরন অনুযায়ী যে কোনও প্যাক মুখে মাখতে পারেন। তবে সপ্তাহে দু’দিনের বেশি নয়। ত্বকের পোড়া ভাব তুলতে প্যাক গুরুত্বপূর্ণ। কিন্তু অতিরিক্ত প্যাক ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা নষ্ট হয়। ফলে ত্বক অতিরিক্ত মাত্রায় শুষ্ক হয়ে পড়ে।

৪. এক দিন কিছু করবেন না

অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। একটা দিন শুধু জল দিয়ে মুখ ধুয়ে নিন। তবে বাইরে থেকে ধুলো মেখে এলে শুধু জল দিয়ে মুখ ধুলে হবে না। তাই যে দিন বাড়ি থেকে বেরোবেন না, তেমন একটি দিন বেছে নিন।

৫. গরম জলের ভাপ

মুখের উন্মুক্ত রন্ধ্রে আটকে থাকা ব্ল্যাকহেড্‌স, হোয়াইট হেড্‌স সহজে মুখ থেকে বেরোতে চায় না। কিন্তু মুখে থাকলে দেখতেও খারাপ লাগে। সালোঁয় না গিয়ে বাড়িতেই এই সমস্যা থেকে মুক্তি পেতে সপ্তাহে এক দিন মুখে গরম জলের ভাপ নিন।

( এই প্রতিবেদন সচেতনতার জন্য, প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নেন।)

এ সম্পর্কিত আরও পড়ুন