আর্কাইভ থেকে বলিউড

কাপড় খুলেই নিয়েছে, এখন আর কী লুকাব?

জনপ্রিয় অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর থেকেই বলিউডে মাথাচাড়া দেয় স্বজন প্রীতির বিতর্ক। এ বিতর্কে যাকে বার বার বিদ্ধ করা হয়েছে, তিনি হলেন প্রযোজক-পরিচালক করণ জোহর।

মায়ানগরীর বেশির ভাগ তারকাসন্তানের রুপোলি পর্দায় অভিষেক ঘটে করণের হাত ধরে। আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, জাহ্নবী কপূর, অনন্যা পাণ্ডের মতো তারকাসন্তানেরা তার ছবির মাধ্যমেই বলিউডে অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ করেছেন।

মেধার ভিত্তিতে বহিরাগতদের সুযোগ দেয়ার বদলে বলিপাড়ার অন্দরের তারকাসন্তানদের প্রতিই বেশি নজর দেন করণ, তর বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে বার বার। কঙ্গনা সরাসরি কর্ণকে ‘মুভি মাফিয়া’ নাম দিয়েছেন। বলিউডের ‘কুইন’-র এমন মন্তব্যে তার পরিবার কতটা প্রভাবিত হয়েছে জানালেন করণ।

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর প্রায় তিন বছর কেটে গিয়েছে। করণ জানান, এ তিন বছরে যে পরিমাণ ঘৃণা কুড়িয়েছেন তাতে সব থেকে বেশি আঘাত পেয়েছেন তার মা।

এক সাক্ষাৎকারে পরিচালক বলেন, ‘‘আমার মা রীতিমতো কুঁকড়ে গিয়েছিলেন। সব জায়গায় আমাকে নিয়ে আলোচনা। টিভি চ্যানেলগুলোতে আমাকে নিয়ে সমালোচনা। সারাক্ষণ আমাকে নিচু করা হচ্ছে। এক অবস্থা সমাজমাধ্যমেও। কিন্তু আমাকে মায়ের জন্য ও নিজের জন্য শক্ত থাকতে হয়। নিজেকে নগ্ন বলে মনে হত। সকলে মিলে কাপড় খুলেই নিয়েছে, এখন আর কী লুকাব? কার সঙ্গে লড়ব? লোকজন কিছু না জেনেই অনেক কিছু বলেছেন, তারা আমাকে নিয়ে একটা ধারণা তৈরি করে নেন, আমি মাফিয়া। সেটা নিয়ে অনর্গল কথা বলতে থাকেন। তারা আসলে জানেন না একজন প্রযোজককে প্রতি দিন কত কিছু সহ্য করতে হয়।’’

করণ জোহর, কঙ্গনা

২০১৭ সালে ‘কফি উইথ করণ’ অনুষ্ঠানে এসে রসিকতার ছলেই করণের বিরুদ্ধে মুখ খোলেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। বলিউডে স্বজনপোষণের ধারক ও বাহক তিনি, কর্ণের বিরুদ্ধে অভিযোগ করেন কঙ্গনা। তারপর থেকে একাধিক বার এ অভিযোগে জর্জরিত হয়েছেন কর্ণ। নিজের অবস্থান স্পষ্ট করে তিনি এ কথাও জানিয়েছেন যে, তারকা সন্তানদের মধ্যে সম্ভাবনা দেখে তবেই তাদের সুযোগ দেন তিনি। তাছাড়াও কর্ণের দাবি, তিনি নিজের ছেলেমেয়েকে তো সুযোগ দিচ্ছেন না। অন্য কারও সন্তানকে মঞ্চ তৈরি করে দিচ্ছেন। যাতে তারা নিজেদের প্রতিভা তুলে ধরতে পারেন।

করণের এ সব সাফাইতেও বিশেষ লাভ হয়নি। সমাজমাধ্যমে তাকে কটাক্ষের শিকার হতে হয়েছে আখছাড়ই। এ মুহূর্তে অবশ্য বেশ ভাল সময় যাচ্ছে তার। সাত বছর পর পরিচালনায় ফিরলেন ‘রকি অউর রানি কি প্রেম কহানি’-র মাধ্যমে। প্রথম সপ্তাহে এ ছবি ১০০ কোটির গণ্ডি পার করেছে। দর্শকের পাশাপাশি সমালোচকদের কাছেও প্রশংসা কুড়িয়েছে এ ছবি।

এ সম্পর্কিত আরও পড়ুন