আর্কাইভ থেকে শিক্ষা

এসএসসি উত্তীর্ণদের বৃত্তি দিতে তথ্য চেয়েছে মাউশি

মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তির কোটা বণ্টনের জন্য এ বছর এসএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের তথ্য পাঠাতে সব স্কুলকে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আগামী ২৭ আগস্টের মধ্যে ই-মেইলযোগে এ তথ্য পাঠাতে হবে। পরে মাউশির মহাপরিচালক বরাবর এ তথ্যের প্রিন্ট কপিও পাঠাতে হবে।

বুধবার (৯ আগস্ট) অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন উইংয়ের সহকারী পরিচালক (একিউএইউ) কামরুন নাহারের সই করা আদেশে এ নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, রাজস্ব খাতভুক্ত মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তির কোটা বণ্টনের জন্য ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের তথ্য নমুনা ছকে আগামী ২৭ আগস্টের মধ্যে ই-মেইল করতে হবে। পাশাপাশি এ তথ্যের প্রিন্ট কপি মাউশির মহাপরিচালক বরাবর পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে নির্দেশনার আদেশের সঙ্গে একটি নমুনা ছকও দেয়া হয়েছে। তাতে বোর্ডের নাম, স্কুল থেকে অংশ নেয়া নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা, মোট উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা চাওয়া হয়েছে।

গেলো ২৮ জুলাই এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার জন শিক্ষার্থী। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।

এ সম্পর্কিত আরও পড়ুন