আর্কাইভ থেকে জাতীয়

বঙ্গবন্ধুর ৫ খুনির তথ্য দিলে পুরস্কৃত করবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

বঙ্গবন্ধুর দুই খুনির খবর জানা গেছে। একজন আমেরিকায় এবং আরেকজন কানাডায়। বাকি পাঁচজন সম্পর্কে কিছুই জানা যায়নি এখনো। যে তাদের তথ্য দেবে সরকার তাকে পুরস্কৃত করবে। বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (১৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন খুনি রাশেদ চৌধুরী। আমরা তাকে দেশে ফেরাতে অনেক চিঠিপত্র দিয়েছি। স্বয়ং প্রধানমন্ত্রীকে দিয়েও আমরা আমেরিকার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। কিন্তু তারা সব সময় বলে, এ ইস্যুটা তাদের অ্যাটর্নি জেনারেলের অফিসে আছে। মাঝখানে অ্যাটর্নি জেনারেল আমাদের দেশে যে রাশেদ চৌধুরীর নামে মামলা হয়েছে তার বিস্তারিত তথ্য চেয়েছেন। আমরা সব তথ্য তাকে দিয়েছি। কিন্তু কোনো সুরাহা হয়নি।

তিনি বলেন, কানাডায় অবস্থান করছেন খুনি নূর চৌধুরী। কানাডিয়ান সরকার তাকে ফেরত দিচ্ছে না। ওরা ফাঁসির রায় কার্যকর করে এমন দেশে খুনিদের পাঠায় না। তাই সব খুনিরা ওখানে গিয়ে আশ্রয় নেয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কানাডা-যুক্তরাষ্ট্রের মতো দেশ যেখানে আইন অত্যন্ত শক্তিশালী, সেখানে তারা খুনিদের আশ্রয় দিতে পারে না। যে খুনিরা কিনা ভয়ংকর কাজ করেছে।

তিনি বলেন, প্রবাসীদের বলব, খুনিরা দিব্বি ঘুরে বেড়াচ্ছেন। আপনারা খুনির বাড়ির সামনে গিয়ে প্রতিবাদ করেন। তাদের দেখলে বলেন-‘খুনি যাচ্ছে’। এতে করে তারা মনঃপীড়ায় পড়বে।

এ সম্পর্কিত আরও পড়ুন