আর্কাইভ থেকে জাতীয়

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সামরিক উপদেষ্টাদের শ্রদ্ধা

রাজধানীর ধানমণ্ডিস্থ বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ছয় দেশের সামরিক উপদেষ্টা। প্রথমেই বাংলাদেশ প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। বাংলাদেশ প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক এই শ্রদ্ধার্ঘ্য অর্পন করেন। এরপর অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর পক্ষে জন ডেমসে; চীনের ডু জিনসেন, কিউ হিমো; ভারতের মনমিত সিং সাবারওয়াল, আবুতোষ শর্মা; নেপালের রোসান শমসের রানা; রাশিয়া থেকে ভিক্তরোভীচ নাইডেনওভ এবং যুক্তরাষ্ট্রের পক্ষে নিকোলাস এনজি শ্রদ্ধা নিবেদন করেন।

বুধবার (১৬ আগস্ট) বেলা সাড়ে ১১টায় জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন তারা।

শ্রদ্ধা জানানোর পর প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক গণমাধ্যমে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীতে আমরা শ্রদ্ধা নিবেদন করতে এসেছি। বাংলাদেশে কর্মরত বিশ্বের বিভিন্ন দেশের মিলিটারি, ডিফেন্স ও সামরিক এডভাইজার যারা আছেন, তারা শ্রদ্ধা নিবেদন জানাতে আমার সঙ্গে এসেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাস, বাংলাদেশের অভ্যুদয় সারা বিশ্বের জন্য একটি বিস্ময়। জাতির পিতার নেতৃত্বে বাংলাদেশ দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করেছে। সেটার প্রতি সবার যে অসম্ভব শ্রদ্ধা এবং সম্মানবোধ রয়েছে তার বহিঃপ্রকাশ করার জন্য তারা এখানে এসেছেন। তাদের সম্মানের স্থানটি আমাদের অবগত করেছেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন