আর্কাইভ থেকে বাংলাদেশ

ডিজিটাল মুদ্রা আনছে ভারত

বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে শিগগিরি ভারতের নিজস্ব ডিজিটাল মুদ্রা আসতে যাচ্ছে। জানালেন দেশটির নিরমালা সিতারামান।

আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দেশটির ২০২২-২৩ সালের বাজেট অধীবেশনে তিনি এ কথা জানান বলে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়। 

বাজেট অধিবেশনে তিনি বলেন, আগামী ২০২২-২৩ অর্থ-বছরে ভারতের নিজস্ব ডিজিটাল মুদ্রা আনবে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। ডিজিটাল এই মুদ্রার প্রচলনের ফলে দেশটির অর্থনীতি চাঙ্গা হবে।পাশাপাশি ডিজিটাল সম্পদ বিক্রি অথবা অধিগ্রহণের আয়ের ওপর ৩০ শতাংশ কর আরোপের ঘোষণা দিয়েছেন।

বিশ্বের উন্নত দেশগুলোতে ইতোমধ্যে চালু আছে ডিজিটাল অর্থ সেবা। যুক্তরাষ্ট্রে চালু আছে ডিজিটাল ডলার, ইউরোপে চালু আছে ডিজিটাল ইউরো, চীনে চালু আছে ডিজিটাল ই-ইয়েন।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের অধীনে ডিজিটাল মুদ্রার লেনেদেনের তথ্য ব্লকচেইন পদ্ধতিতে সংরক্ষিত থাকবে। ব্লকচেইন পদ্ধতিতে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেনের যাবতীয় তথ্য রাখা হয়। যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট ডেটাবেসের মধ্যে সংরক্ষিত থাকে। লেনদেনের সঙ্গে যুক্ত ব্যক্তি ছাড়া অন্য কেউ এই ব্লক চেইনের তথ্য জানতে পারেন না। মূলত এই পদ্ধতিকেই ব্যবহার করে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ডিজিটাল মুদ্রা আনতে চলছে। 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন