আর্কাইভ থেকে বাংলাদেশ

যে কারণে কাঞ্চনের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত সভাপতি জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন ইলিয়াস কাঞ্চন। এবং বিপরীত প্যানেল থেকে সভাপতি নির্বাচিত হয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। গেল রোববার (৩০ জানুয়ারি)নবনির্বাচিত সভাপতিকে বাদ দিয়ে জায়েদ শুধুমাত্র তার প্যানেলের জয়ী প্রার্থীদের নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় হাজির হন। পরবর্তীতে এ কারণে ক্ষমা চেয়েছেন সাধারণ সম্পাদক জায়েদ খান।

গেল সোমবার (১ জানুয়ারি) স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেন জায়েদ খান নিজেই। এর মধ্য দিয়ে জায়েদ তার ঝুলিতে জমা করলেন আরও একটি বিতর্কিত ঘটনার।

জায়েদ ও কাঞ্চনের মধ্যে বিভেদটি যেন আরো স্পষ্ট হলো বলে মন্তব্য করেন কেউ কেউ। চলচ্চিত্র অঙ্গণে প্রশ্ন ওঠে, সভাপতি হিসেবে ইলিয়াস কাঞ্চনকে কি মেনে নিতে পারেননি জায়েদ খান?

শিল্পী সমিতির এই দুই নেতা ইলিয়াস কাঞ্চন ও জায়েদ খানকে নিয়ে বুধবার এক অনুষ্ঠানের আয়োজন করেন অভিনেতা ও উপস্থাপন শাহরিয়ার নাজিম জয়। যা তিনি নিজের সোশ্যাল মিডিয়া পেজে শেয়ার করেন তিনি।

সেই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় যাওয়াকে নিজের ভুল বলে ইলিয়াস কাঞ্চনের কাছে ক্ষমা চান জায়েদ খান।

এ সময় জায়েদ খানকে থামিয়ে দিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, আসলে এখানে ভুলটা হয়েছে বলেই এই দ্বিধাদন্দ্ব তৈরি হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী হয়তো মনে করতে পারেন, তিনি ইচ্ছা করেই মন্ত্রীর বাসায় যাওয়া এড়িয়ে গেছেন। যেটা ইলিয়াস কাঞ্চনের কাছে খারাপ লেগেছে।।

প্রতি উত্তরে জায়েদ খান বলেন, মন্ত্রীর বাসার কাছে তারা তখন অবস্থান করছিলেন তাই স্বরাষ্ট্রমন্ত্রীকে সালাম করতে সেখানে যাওয়া। শপথ গ্রহণের পর তাঁরা ইলিয়াস কাঞ্চনকে নিয়ে আবার পুরো দল যাবেন এমন কথা বলেছেন মন্ত্রীকে। জানান জায়েদ খান।

ইলিয়াস কাঞ্চনকে সহযোগিতা করার প্রশ্নে জায়েদ খান বলেন, কাঞ্চনের সঙ্গে তাঁর গত দুই টার্মে কাজ করার সৌভাগ্য হয়েছে।  তিনি শিল্পী সমিতির দুইবারের উপদেষ্টা ছিলেন। যে কোনো ক্রাইসিসে ইলিয়াস কাঞ্চন এগিয়ে এসে তাদের সঙ্গে কাজ করেছেন। করোনার সময় কেউ যখন ঘর থেকে বের হতে চাইতো না, তখন কাঞ্চন এসেছেন। এবং তিনি বলেছেন - চলচ্চিত্রের স্বার্থেই এই মহামারির সময়েও কাঞ্চন ঘর থেকে বের হয়েছেন।

জায়েদ ইলিয়াস কাঞ্চনকে মহাসড়কের যোদ্ধা বলে অভিহিত করেছেন। শিল্পী সমিতির অভিভাবক। তাঁর অভিজ্ঞতার আলোকে ও নির্দেশে চলচ্চিত্র ও শিল্পীদের উন্নয়নে কাজ করবেন নবনির্বাচিতরা। এখন আর দুই প্যানেল, প্রতিদ্বন্দ্বী এসব কিছু নেই। এখন শিল্পীরা সবাই একটা পরিবার। বলেন জায়েদ খান।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন