আর্কাইভ থেকে বাংলাদেশ

গাজীপুরের বাতাস সবচেয়ে দূষিত

অস্বাভাবিক হারে দূষিত হচ্ছে বায়ু। উন্নত দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশেও বায়ু দূষিত হচ্ছে অস্বাভাবিক হারে।  দেশের ৬৪টি জেলার মধ্যে বায়ুদূষণে শীর্ষে রয়েছে গাজীপুর। আর সর্বনিম্ন যার অবস্থান সেই জেলা হচ্ছে মাদারীপুর। দ্বিতীয় ঢাকা এবং তৃতীয় অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ।

আজ বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এক গবেষণায় এ তথ্য তুলে ধরে।

এক গবেষণার তথ্য মতে, দূষণের দিক থেকে গাজীপুরে বায়ুমাণ প্রতি ঘনমিটারে ২৬৩ দশমিক ৫১ মাইক্রোগ্রাম, ঢাকায় ২৫২ দশমিক ৯৩ মাইক্রোগ্রাম, নারায়ণগঞ্জে ২২২ দশমিক ৪৫ মাইক্রোগ্রাম এবং সবচেয়ে কম মাদারীপুর ৪৯ দশমিক ০৮ মাইক্রোগ্রাম।

‘দেশব্যাপী ৬৪ জেলার বায়ুমান সমীক্ষা-২০২১’ শীর্ষক গবেষণার বিভিন্ন দিক তুলে ধরে গবেষক দলটির প্রধান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার জানান, ক্যাপসের গবেষক দল গত বছরের ৬ জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত জেলা শহরগুলোতে বায়ু দূষণ সংক্রান্ত এ গবেষণা চালান। সাত ধরনের ভূমির ব্যবহারের ওপর নির্ভর করে গবেষণাটি চালানো হয়। এতে ৩১৬৩টি স্থানের বস্তুকণা ২.৫ মান ধরে পর্যবেক্ষণ করে বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা চালানো হয়।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন