আর্কাইভ থেকে দেশজুড়ে

বিষক্রিয়ায় প্রাণ গেলো উদ্যোক্তার ১১টি গরু

ঢাকার ধামরাইয়ে এক উদ্যোক্তার খামারে খাবার  খাওয়ার পরপর একে একে ১১টি অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের গরু মারা যাওয়ার ঘটনা ঘটেছে। এতে ২৫-৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী ওই খামারির।

আজ সোমবার (২১ আগস্ট) সকালে ধামরাইয়ের বালিয়া ইউনিয়নের বালিয়া কাজীপাড়া এলাকায় একটি খামারে এই ঘটনা ঘটে।

খামারটির কেয়ারটেকার সাদ্দাম হোসেন বলেন, সকাল ৭টার দিকে সব গুলো গরুই ভালো ছিলো। তারপর খাবার দিয়ে আমি বাড়ি চলে গেছি। পরে জানতে পারি একটি একটি করে গরু পড়ে মারা গেছে। এভাবে ১১টি গরুই মারা যায়।

খামারী আসাদ খান বায়ান্ন টিভিকে বলেন, ‘ভুসি, খৈল অন্যান্য দানাদার খাবার মিক্সিং করে আমরা চার দিনের খাবার বানাই। তারপর খুব ভালো করে বস্তা টাইট করে বেঁধে রাখি। সেই দানাদার মিক্সিংটাই আজকে খাওয়ানো হইছে। দুই বছর ধরে এভাবেই খাওয়াচ্ছি। শনিবার বানানোর পর এই কয়দিন খাওয়ানো হইছে, কোন সমস্যা হয় নাই। কিন্তু আজকে সকালে যখনি খাওয়ানো হইছে। তখনি গরু গুলো ছটপট করে শুয়ে পড়ে মারা গেছে। আমার এখানে ১৬ টা গরু ছিলো। যার মধ্যে ১১টা গরু মারা গেছে। বাকী ৫টার অবস্থা এখনও পর্যন্ত ভালো মনে হচ্ছে। সব গুলো ফ্রিজিয়ান জাতের ভালো গরু। ষাড় ৩টা, ছোট গাভী ২টা ও ৬টা বড় গাভী মারা গেছে। ছয়টা বড় গাভীই প্রেগন্যান্ট ছিলো। আমার ২৫-৩০ লাখ টাকার ক্ষতি হয়ে গেছে। মনটা অনেক খারাপ।’

ধামরাই উপজেলা উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ইয়াকুব হোসেন বায়ান্ন টিভিকে জানান, খাবার খাওয়ার পর ১১ টি গরু মারা যাওয়ার খবর পেয়েছি। যতটুকু শুনলাম তাতে মনে হচ্ছে খাবারের বিষক্রিয়া থেকে গরু গুলো মারা গেছে। আমরা খাবার গুলো সংগ্রহ করেছি পরীক্ষা করে জানা যাবে কি কারণে গরুগুলো মারা গেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন