আর্কাইভ থেকে জাতীয়

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় সৌদি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাত করেছেন সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক বিন ফাওজান আল-রাবিয়াহ।

বুধবার (২৩ আগস্ট) বঙ্গভবনে এ সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, রাষ্ট্রপতির সচিব ও বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ এসা আল দুহাইলান।

বৈঠকে মন্ত্রী ড. তৌফিক বিন ফাওজান আল-রাবিয়াহ বলেন, বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে আগ্রহী সৌদি আরব।

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ায় বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মসূচির প্রশংসা করে সৌদি মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে সৌদি সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি বলেন, দুই ভ্রাতৃপ্রতিম দেশ সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক খুবই ভালো।

অপরদিকে সৌদির মন্ত্রীকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, সৌদি আরব বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। দুই দেশের মধ্যে সম্পর্ক এখন চমৎকার। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সৌদি আরব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

রাষ্ট্রপতি আরও বলেন, সৌদি আরব বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম গন্তব্য। সৌদি আরবে কর্মরত বাংলাদেশি দক্ষ ও অদক্ষ জনশক্তি দুই দেশের অবকাঠামো এবং অর্থনৈতিক উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে।

সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের কল্যাণে সৌদি সরকার আরও কার্যকর উদ্যোগ নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশি হজযাত্রীদের ঢাকায় অভিবাসন শেষ হওয়ার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ উদ্যোগের জন্য হজযাত্রীদের জন্য হজযাত্রা ও সম্পাদন সহজ এবং আরামদায়ক হয়েছে।

আগামীতে বাংলাদেশসহ বিশ্বের সব হজযাত্রী আরও সহজে ও নির্বিঘ্নে হজ পালন করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উত্তরে হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশি হজযাত্রীরা যাতে আরও সহজে ও নির্বিঘ্নে হজ পালন করতে পারেন সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন