আর্কাইভ থেকে এশিয়া

দিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনে আসছেন না পুতিন

সেপ্টেম্বরের ৯-১০ দিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনে সশরীরে উপস্থিত থাকছেন না ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকোভ এ তথ্য জানিয়েছেন।

জি২০-তে এবার সভাপতিত্ব করছে ভারত। চলতি বছরে সেই উপলক্ষ্যে রাজকীয় আয়োজনের জন্য প্রস্তুতি নিচ্ছে দিল্লি। জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে সশরীরে আসছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অন্তত এখনও পর্যন্ত তেমনই আভাস মস্কোর। ইউক্রেনের সঙ্গে রুশ সংঘাতের আবহে এই তথ্য নিঃসন্দেহে কূটনৈতিক মহলে সাড়া ফেলেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকোভ জানান- সেপ্টেম্বরের ৯-১০ দিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনে সশরীরে উপস্থিত থাকছেন না ভ্লাদিমির পুতিন। পেসকোভকে প্রশ্ন করা হয়েছিল পুতিনের ভারত সফরের সম্ভাবনা নিয়ে। তার জবাবেই পেসকভ বলেন, এমন কোনও পরিকল্পনা পুতিনের নেই। মস্কো জানিয়েছে, এই সম্মেলনে পুতিন কীভাবে যোগ দেবেন, সেই পদ্ধতির বিষয়ে পরে জানাবে মস্কো।

সদ্য দক্ষিণ আফ্রিকার জোহনেসবার্গে ব্রিকস সামিট-এও যোগ দেননি পুতিন। এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট এই প্রথম কোভিড পরবর্তী সময়ে সশরীরে ব্রিকস সামিট-এ যোগ দিলেন না। এদিকে, তার ওপর ঝুলছে গ্রেপ্তারির সম্ভাবনার খাঁড়া। আন্তর্জাতিক ফৌজদারি আদালত বা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট সদ্য তার নামে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

মার্চে জারি হওয়া এই গ্রেপ্তারি পরোয়ানাতে পুতিনের বিরুদ্ধে অবৈধভাবে ইউক্রেনের শিশুদের রাশিয়ায় নির্বাসিত করার অভিযোগ রয়েছে। সেই দিক থেকে দেখতে গেলে, দক্ষিণ আফ্রিকা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে স্বাক্ষরিত অঙ্গ। ফলে সেদেশে ব্রিকস সম্মেলনে যোগ দিতে গেলে পুতিনের গ্রেপ্তারি নিয়ে কিছুটা আশঙ্কা থেকে যাচ্ছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন