আর্কাইভ থেকে দেশজুড়ে

প্রবল স্রোতে স্পার বাঁধ ভাঙন : আতঙ্কে বাসিন্দারা

কুড়িগ্রাম রাজারহাট উপজেলায় বয়ে যাওয়া তিস্তা নদীর প্রবল স্রোতে ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নে ভেঙ্গে গেলো স্পার বাঁধের ৩০ মিটার। এতে করে ভাঙন আতঙ্কে পড়েছে নদীর তীরবর্তী মানুষ। বস্তা ফেলে স্পার বাঁধের বাকি অংশ রক্ষার্থে কাজ করছে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড।

আজ রোবার (২৭ আগস্ট) সকালে কনক্রিটের আরসিসি স্পারটি দেবে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ্ আল মামুন।

তিনি জানান, উজান থেকে নেমে আসা পানির তীব্র স্রোতের আঘাতে স্পারটির মাথার অংশে ৩০ মিটার দেবে গেছে। বাকি ৩০ মিটার রক্ষায় বালু ভর্তি জিওব্যাগ ফেলানোর কাজ চলছে। ১৯৯৫ সালে নির্মিত আরসিসি স্পারটির দৈর্ঘ্য ৬০ মিটার। এর আগে শনিবার রাত সাড়ে ৮টার দিকে তিস্তা নদীর অংশের ওই স্পারটিতে এ ঘটনা ঘটে।

কয়েক দফায় বৃষ্টি ও বন্যার কারণে উপজেলার বিদ্যানন্দ ও ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নে প্রায় ৫০টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। পানি বৃদ্ধির ফলে এই উপজেলার দুটি ইউনিয়নের প্রায় ৫শতাধিক বাড়ি ঘরে পানি উঠেছে। এদিকে বন্যায় ৭০৫ হেক্টর আমন ধান, ০৮হেক্টর বীজতলা ও ১১০ হেক্টর সবজি ক্ষেত বন্যায় নিমজ্জিত রয়েছে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন