আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রের চিড়িয়াখানায় প্রাণীদের ওপর কোভিড টিকার ট্রায়াল

বিশ্বে মানুষ ছাড়া অন্য প্রাণীর শরীরে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ডিয়েগো চিড়িয়াখানায় চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে টিকা দেওয়া হয়েছে। গরিলা প্রজাতির মধ্যে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তাদের টিকা দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও সংবাদ সংস্থা রয়টার্স জানায়, যে চারটি ওরাংওটাংকে টিকা দেওয়া হয়েছে তাদের মধ্যে কারেন নামে সুমাত্রা থেকে আসা ২৮ বছরের একটি নারী ওরাংওটাং রয়েছে। ১৯৯৪ সালে কারেনের হৃদযন্ত্রে অস্ত্রোপচার করা হয়েছিল। কারেনই ছিল প্রথম ওরাংওটাং যার এ ধরনের অস্ত্রোপচার হয়।

রয়টার্সকে চিড়িয়াখানার মুখপাত্র ডার্লা ডেভিস জানান, গেল জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে নয়টি প্রাণীকে পরীক্ষামূলকভাবে করোনার টিকার দুটি ডোজ দেওয়া হয়েছে। এই টিকা কুকুর ও বিড়ালদের জন্য প্রস্তুত করা হয়। টিকা নেওয়ার পর ওরাংওটাং ও বোনোবোসগুলো ভালো আছে। তাদের শরীরে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।

চলতি বছরের জানুয়ারিতে সান ডিয়েগো চিড়িয়াখানার সাফারি পার্কে করোনায় সংক্রমিত হয় আটটি গরিলা। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী উইন্সটন নামের একটি পুরুষ গরিলা নিউমোনিয়া ও হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিল। চিড়িয়াখানার মুখপাত্র জানান, গরিলাটি এখন সুস্থ হয়ে উঠছে। বিভিন্ন ওষুধ দিয়ে উইন্সটনকে চিকিৎসা করা হয়। তাকে প্রাণীর শরীরের উপযোগী করোনার অ্যান্টিবডিও প্রয়োগ করা হয়।

পশু চিকিৎসকদের ধারণা, এর মধ্যেই গরিলাগুলোর শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে। এ কারণে তাদের করোনার টিকা দেওয়া হয়নি।

এই টিকার উন্নয়নকাজ করেছে পশুবিষয়ক ওষুধ কোম্পানি জোয়েটিস। সান ডিয়াগো ওয়াইল্ডলাইফ অ্যালিয়েন্সের বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি জানান, এর আগেও এ ধরনের প্রাণীকে ফ্লু ও হামের টিকা দেওয়া হয়েছে। তবে বিশ্বে এই প্রথম মানুষ ছাড়া অন্য প্রাণীর শরীরে করোনার টিকা দেওয়া হলো।

এর আগে নিউইয়র্কের ব্রোঞ্জ চিড়িয়াখানায়ও সিংহ, বাঘসহ অন্যান্য প্রাণীর শরীরে করোনা ধরা পড়ে। স্পেনের বার্সেলোনা চিড়িয়াখানায় সিংহদের মধ্যেও করোনা পাওয়া যায়।

পশুপ্রাণীর করোনায় আক্রান্ত হওয়া এবং তাদের চিকিৎসা নিয়ে মহামারি শুরুর সময় থেকেই সরব রয়েছে অধিকারকর্মীরা। বিরল প্রজাতির গরিলাদের নিয়ে বিশেষ উদ্বেগ জানান সান ডিয়েগো চিড়িয়াখানা ওয়াইল্ড লাইফ অ্যালায়েন্সের সংরক্ষণ কর্মকর্তা ন্যাডিন ল্যাম্বারস্কি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন