আর্কাইভ থেকে বাংলাদেশ

জমি বিক্রি না করে ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশ যান : প্রধানমন্ত্রী

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিদেশে চাকরি প্রত্যাশীদের ঋণ সহায়তা দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদেশে যাওয়ার জন্য তাদের যেনো জমি বিক্রি করতে বা প্রতারণার শিকার হতে না হয়।

আজ সোমবার (৭ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভার্চুয়ালি মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করার সময় এ নির্দেশনা দেন তিনি। সংশ্লিষ্ট অন্যান্যরা বাংলাদেশ সচিবালয় থেকে সভায় যোগ দেন।

বৈঠকের পর সচিবালয়ে সংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রবাসী শ্রমিকদের প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ করতে এবং চাকরি প্রত্যাশীদের কাছে এ সংক্রান্ত সব ধরণের তথ্য সহজলভ্য করতে বলেছেন প্রধানমন্ত্রী।

আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী এ ব্যাপারে গণমাধ্যম- টেলিভিশন, রেডিও এবং সংবাদপত্রে ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর নির্দেশনা দিয়েছেন। যাতে করে চাকরি (প্রত্যাশীরা) সঠিক তথ্য পায়।

তিনি আরও বলেন, শেখ হাসিনা চাকরি প্রত্যাশীদেরও বিদেশে যাওয়ার জন্য প্রয়োজনে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিতে বলেন। যেহেত ব্যাংক সঠিক নিয়োগপত্র ছাড়া ঋণ দেয় না- তাই তারা নিরাপদ থাকবেন, এতে করে প্রবাসীরা

সচিব বলেন, যদি তারা জমি বিক্রি না করে ব্যাংক থেকে ঋণ নেন, তবে তাদের নিয়োগ সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত ব্যাংক তাদের অর্থ দেবে না। তাই তারা নিরাপদ থাকবেন।

তিনি বলেন, কিছু বাংলাদেশী ৩-৪ লাখ টাকা ব্যয় করে মালয়েশিয়া যান, কিন্তু দুই বছরেও তারা সেই টাকা উপার্জন করতে পারেন না এবং খালি হাতে দেশে ফিরে আসেন।

সচিব বলেন, প্রধানমন্ত্রী বলেছেন চাকরি প্রত্যাশীরা শিল্প অঞ্চলগুলোতে কি ধরনের দক্ষতার প্রয়োজন রয়েছে- তা জেনে যথাযথ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে দেশেই ভাল উপার্জন করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন