আর্কাইভ থেকে দেশজুড়ে

অন্য কোনো সরকার রেলের এতো উন্নয়ন করেনি: রেলমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ রেল বিভাগ ঘুরে দাঁড়িয়েছে। বর্তমান সরকার ২০২১ সালে রেলওয়েকে পৃথক মন্ত্রণালয়ে রূপান্তর করে রেলের উন্নয়নকে ত্বরান্বিত করেছে। এর আগে রেলের উন্নয়নে অন্য কোনো সরকার কাজ করেনি। বললেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া রেলস্টেশনে দীর্ঘ ১২ বছর বন্ধ থাকা রামসাগর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত তাদের শাসনামলে রেলওয়েকে ধ্বংসের মধ্যে ফেলে দিয়েছিল। এখন সরকার রেলওয়ের উন্নয়ন করছে। সেই বিএনপি-জামায়াত ক্ষমতার লোভে দেশব্যাপী আগুন সন্ত্রাস শুরু করেছে। তারা এর আগে দেশের সাধারণ মানুষকে পুড়িয়ে মেরেছে। তাদের এ আগুন সন্ত্রাস বন্ধ করতে জনসাধারণকে এগিয়ে আসতে হবে।

নূরুল ইসলাম সুজন আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরের আট জেলার প্রতি বিশেষ নজর দিয়েছেন। তিনি এ অঞ্চলের মানুষের সমস্যা সমাধানে নিজে কাজ করছেন, যা ধীরে ধীরে দৃশ্যমান হচ্ছে। ফলে আজ দীর্ঘ ১২ বছর বন্ধ থাকা রামসাগর এক্সপ্রেস ট্রেন পুনরায় চালু করা সম্ভব হয়েছে।

আলোচনা সভা শেষে রেলমন্ত্রী ফিতা কেটে ট্রেনটির পুনরায় চলাচলের জন্য উদ্বোধন করেন। দীর্ঘ ১২ বছর বন্ধ থাকার পর আবারও বোনারপাড়া-পঞ্চগড় রুটে চালু হলো রামসাগর এক্সপ্রেস। বুধবার (৩০ আগস্ট) থেকে ট্রেনটি এই রুটে নিয়মিত চলাচল করবে।

২০১০ সালের ১২ নভেম্বর গাইবান্ধাসহ উত্তরের জেলাগুলোর লাখো মানুষের চলাচলে আশীর্বাদ হয়ে আসে রামসাগর এক্সপ্রেস। সাঘাটার বোনারপাড়া থেকে প্রতিদিন ভোর ৬টায় ছেড়ে ট্রেনটি গাইবান্ধা ও রংপুর হয়ে দিনাজপুরে পৌঁছাত। এ ট্রেনে রংপুরে চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, দাপ্তরিক কাজকর্ম এবং দিনাজপুর শিক্ষা বোর্ডে কাজ শেষে সন্ধ্যায় ফিরতেন যাত্রীরা। তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট হঠাৎ বন্ধ হয়ে যায় ট্রেনটি।

এ সম্পর্কিত আরও পড়ুন