আর্কাইভ থেকে বাংলাদেশ

হিজাব বিতর্ক নিয়ে যা বললেন মালালা

মেয়েদের হিজাব পরে স্কুলে যেতে অস্বীকৃতি জানানো খুবই ভয়ঙ্কর ঘটনা। নারী কম বা বেশি পোশাক পরলেও আপত্তি থাকে। ভারতীয় নেতাদের অবশ্যই মুসলিম নারীদের প্রান্তিককরণ বন্ধ করতে হবে। জানান পাকিস্তানের নোবেলজয়ী শিক্ষা ও নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই।

গেলো মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের শিক্ষা-প্রতিষ্ঠানে মুসলিম মেয়েদের হিজাব পরে প্রবেশে করতে না দেয়ার ঘটনায় বেশ উদ্বেগ প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার বিকেলে টুইট করে কর্ণাটকের মুখ্যমন্ত্রী জানান, সমস্ত ছাত্র, শিক্ষক এবং স্কুল ও কলেজের কর্তৃপক্ষের পাশাপাশি কর্ণাটকের সাধারণ মানুষকে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য আবেদন করা হচ্ছে। আগামী তিনদিনের জন্য সকল স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।  সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার জন্য অনুরোধ করছি।

এদিকে, মঙ্গলবার কর্ণাটক হাইকোর্টে হিজাব সংক্রান্ত মামলার শুনানি ছিলো। শুনানির পর জনসাধারণকে শান্তি বজায় রাখতে আবেদন জানায় আদালত।

চলতি বছরের জানুয়ারি মাসে উদুপির গভর্নমেন্ট গার্লস পিইউ কলেজে ছয় ছাত্রীকে মাথায় হিজাব পরে আসায় ক্লাসে ঢুকতে দেয়নি কলেজ কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদে ওই দিন থেকে আন্দোলন শুরু হয়, ক্রমে তা রাজ্যের অন্য স্কুল-কলেজগুলোতে ছড়িয়ে পড়ে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওতে দেখা যায়, একদল হিন্দুত্ববাদী ছাত্র শিমোগা এলাকার একটি কলেজে গেরুয়া পতাকা টাঙানোর চেষ্টা করছেন। সেই সঙ্গে চলছে উন্মত্ত ‘জয় শ্রীরাম’ স্লোগান। 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন