আর্কাইভ থেকে ক্রিকেট

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের দলনেতা সাকিব আল হাসান। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হবে।

বাংলাদেশের হয়ে অভিষেক হয়েছে তানজিদ হাসান তামিমের। দলে তিন পেসার ও তিন স্পিনার রাখা হয়েছে। ইনজুরির কারণে বিশ্রামে রাখা হয়েছে মুস্তাফিজুর রহমানকে।

নিজ মাঠে আফগানিস্তানের কাছে সর্বশেষ ওয়ানডে সিরিজ হারলেও শ্রীলঙ্কাতেও একই কন্ডিশন হওয়ায় ফেভারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ।

তিনবার এশিয়া কাপের ফাইনালে উঠলেও শিরোপার স্বাদ নিতে পারেনি বাংলাদেশ। শিরোপা জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচানোর মিশনে জয় দিয়ে আসর শুরু করতে উদগ্রীব অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টাইগাররা।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে ১২টিতে জয় পায় শ্রীলঙ্কা। কিন্তু এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। এ থেকেই  এটাই প্রমানিত যে,  শ্রীলঙ্কার সাথে জয়-হারের ব্যবধান দ্রুত কমিয়ে এনেছে টাইগাররা। অথচ  একসময় টাইগারদের বিপক্ষে অপরাজেয় ছিলো লঙ্কানরা।

ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে শ্রীলঙ্কার জয় ৪০টিতে এবং বাংলাদেশ জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকী দুই ম্যাচ পরিত্যক্ত হয়। বাংলাদেশ একাদশ সাকিব আল হাসান (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, তানজিদ হাসান, নাজমুল হোসেন, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কা একাদশ পাতুম নিসাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস (উইকেটকিপার), সাদিরা সামারাবিক্রমা, চরিত আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (অধিনায়ক), দুনিথ ওয়েলালাগে, মহীশ তিকশানা, কাসুন রাজিতা ও মাতিশা পাতিরানা।

এ সম্পর্কিত আরও পড়ুন