আর্কাইভ থেকে জাতীয়

‘চোরের ভিটা’ এখন‘ আলোর ভুবন’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দেশের তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে। মন্ত্রণালয়ের জারি করা ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা-২০২৩ অনুযায়ী নামকরণসংক্রান্ত এ পরিবর্তন আনা হয়। গেলো বুধবার (৩০ আগস্ট) মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদের সভাপতিত্বে এ–সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়।

নাম পরিবর্তন করা বিদ্যালয়গুলোর মধ্যে সুনামগঞ্জের জামালগঞ্জের ‘জিন্নাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়’–এর নতুন নামকরণ করা হয়েছে ‘রূপাবলি সরকারি প্রাথমিক বিদ্যালয়’, মৌলভীবাজারের সদর উপজেলার ‘বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়’–এর নামকরণ করা হয়েছে ‘মৌলভীবাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এবং নেত্রকোনার পূর্বধলার ‘চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়’–এর নামকরণ করা হয়েছে ‘আলোর ভূবন সরকারি প্রাথমিক বিদ্যালয়’।

এ বিষয় প্রাথমিক ও গণশিক্ষাসচিব ফরিদ আহাম্মদ গণমাধ্যমে বলেন, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনেকগুলোর নাম শ্রুতিকটু ও নেতিবাচক ভাবার্থসংবলিত; যা শিশুর রুচি, মনন, বোধ ও পরিশীলিতভাবে বেড়ে ওঠার জন্য অন্তরায়। এ জন্য মন্ত্রণালয় এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সুন্দর, রুচিশীল, শ্রুতিমধুর এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তি, বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সঙ্গে মানানসই নামকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। পর্যায়ক্রমে দেশব্যাপী এ রকম নেতিবাচক ভাবার্থসংবলিত নাম পরিবর্তন করা হবে। তিনি এ পরিবর্তনের ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন