আর্কাইভ থেকে বাংলাদেশ

যে গ্রামে পুরুষের প্রবেশ নিষেধ, তবু নারীরা গর্ভবতী!

দক্ষিণ আফ্রিকার ঘন জঙ্গলে গড়ে ওঠা এই গ্রামের ‘উমোজা’। এ গ্রামে শুধু মহিলারাই বাস করেন। প্রায় আড়াইশো মহিলা রয়েছেন সেখানে। এই গ্রামে পুরুষের প্রবেশ নিষেধ।

গেলো ৩০ বছর ধরে কোনও পুরুষের প্রবেশ নেই। এরপরও সেই গ্রামে মহিলারা গর্ভবতী হয়ে পড়ছেন! তারা মা হচ্ছেন। বিষয়টি অবিশ্বাস্য মনে হলেও আফ্রিকায় এই গ্রামটিতে এই ধরনের ঘটনা ঘটছে।

দক্ষিণ আফ্রিকার উমোজা গ্রামটিতে শুধু মহিলারাই বাস করেন। ১৯৯০ সালে গ্রামটি গড়ে তোলেন ১৫ জন মহিলা। ব্রিটিশ সেনারা এই ১৫ জন মহিলাকে ধর্ষণ এবং শারীরিক নির্যাতন করেছিলেন বলে অভিযোগ। তার পর থেকেই পুরুষদের প্রতি ঘৃণা জন্মায় ওই মহিলাদের মনে। অত্যাচারিত মহিলাদের ঠাঁই দেয়া হয় এই গ্রামেটিতে। বর্তমানে প্রায় আড়াইশো মহিলা রয়েছেন এই গ্রামে। একই সঙ্গে এ গ্রামে পুরুষদের প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ করে দেয়া হয়।

পুরুষদের যেখানে কোনও ভাবেই প্রবেশের অনুমতি নেই, সেখানে কী ভাবে গর্ভবতী হচ্ছেন মহিলারা? এই প্রশ্নটা স্বাভাবিক ভাবেই আসবে।

জানা গেছে, পুরুষের প্রবেশ নিষিদ্ধ হলেও রাতের বেলায় বহু পুরুষ চুপিসারে এই গ্রামে ঢোকেন। মহিলারা তাদের মধ্যে থেকে নিজেদের পছন্দের মানুষের সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরি করেন। গর্ভবতী হয়ে পড়ার পর ওই পুরুষের সঙ্গে আর কোনও রকম সম্পর্ক রাখেন না তারা। মহিলারা সন্তানদের জন্ম দেন এবং নিজেরাই তাদের লালনপালন করেন। সূত্র : আনন্দবাজার।

 

এ সম্পর্কিত আরও পড়ুন