আর্কাইভ থেকে দেশজুড়ে

সুন্দরবনে বাঘকে সাঁতার কাটতে দেখলেন পর্যটকরা

সুন্দরবনে জীববৈচিত্র্যের প্রজনন বৃদ্ধির জন্য দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর ১ সেপ্টেম্বর সবার জন্য খুলে দেয়া হয় বিশ্ব ঐতিহ্য সুন্দরবন। তাই সুন্দরবনে পর্যটন মৌসুমের শুরুতেই পর্যটকসহ বনরক্ষীরা সাঁতার কাটতে দেখল একে একে তিনটি বাঘ। সাম্পান ও ক্রাউন নামের বিলাসবহুল দুটি ক্রুজের দেশি-বিদেশি পর্যটকরা গেলো শনিবার (২ আগস্ট) বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের কটকা ও কচিখালি এলাকার নদীতে প্রথমে বাঘ দুটি বাঘকে সাঁতার কাটতে দেখেন।

রোববার (৩ সেপ্টেম্বর) দুপুরে শরণখোলা রেঞ্জ অফিসের কাছে আলিবান্দা এলাকায় আরও একটি বাঘকে নদী সাঁতরে পার হতে দেখেন বনরক্ষীরা।

সুন্দরবনে নদী সাঁতরে পার হওয়ার সময় একটি বাঘের দৃশ্য মোবাইল ফোনে ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করলে তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। রোববার রাতে সুন্দরবন বিভাগ গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করে।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শেখ মাহবুব হাসান গণমাধ্যমে জানান, বন্যপ্রাণী ও মৎস্য সম্পদের প্রজনন মৌসুমে তিন মাসের নিষেধাজ্ঞা শেষে শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে সুন্দরবন পর্যটক ও বনজীবীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। পর্যটন মৌসুমের শুরুতে সুন্দরবনে ভ্রমণ করতে আসা ক্রাউন নামের বিলাসবহুল ক্রুজের দেশি-বিদেশি পর্যটকরা শনিবার (২ সেপ্টেম্বর) দুপুরের সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালি এলাককার নদী সাঁতরে পার হতে দেখেন একটি বাঘকে। আর রোববার সকালে শরণখোলা রেঞ্জের কটকা এলাকায় সাঁতরে নদী পার হতে দেখেন সাম্পান নামের বিলাসবহুল অপর একটি ক্রুজের পর্যটকরা।

এরআগে ৮ আগস্ট সকালে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের অফিসের সামনে দেখা মিলেছিল বাঘের। বিশাল বাঘটি বনরক্ষীদের ব্যারাকের খুব কাছে চলে আসে। এ সময় মোবাইলে বাঘটির ভিডিও ধারণ করেন এক বনরক্ষী।

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন