আর্কাইভ থেকে ইউরোপ

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সিকে সরিয়ে দিলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে পদ থেকে সরিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রেজনিকভ ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার আগে থেকেই এই মন্ত্রণালয়ের নেতৃত্ব দিয়ে আসছিলেন। তার জায়গায় ইউক্রেনের প্রধান বেসরকারিকরণ তহবিলের প্রধান রুস্তেম উমেরভকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

রোববার রাতে জাতির উদ্দেশে দেয়া এক ভিডিও ভাষণে এই ঘোষণা দেন জেলেনস্কি। সোমবার (৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জেলেনস্কি বলেন, আমি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। ওলেক্সি রেজনিকভ পূর্ণ যুদ্ধের ৫৫০ দিনেরও বেশি সময় ছিলেন। আমি বিশ্বাস করি, এই মন্ত্রণালয়ের নতুন দৃষ্টিভঙ্গি গ্রহণ করা দরকার, সামরিক বাহিনী ও সমাজের মধ্যে আরও মতবিনিময় হওয়া উচিত।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রাতে দেয়া ভিডিও ভাষণে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্তের ঘোষণা দেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘নতুন করে অগ্রসর’ হওয়ার সময় এসেছে।

অবশ্য ইউক্রেনীয় মিডিয়ার ধারণা, প্রতিরক্ষামন্ত্রীর পদ হারানো ওলেক্সি রেজনিকভ লন্ডনে কিয়েভের নতুন রাষ্ট্রদূত হবেন। কারণ ব্রিটেনের সিনিয়র রাজনীতিবিদদের সাথে সুসম্পর্ক গড়ে তুলেছেন তিনি।

বিবিসি বলছে, ৫৭ বছর বয়সী রেজনিকভ ইউক্রেনের যুদ্ধের শুরু থেকেই একজন সুপরিচিত ব্যক্তিত্ব হয়ে উঠেছেন। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই কর্মকর্তা নিয়মিত ইউক্রেনের পশ্চিমা মিত্রদের সাথে বৈঠকে যোগ দিয়েছেন এবং রুশ আগ্রাসন মোকাবিলায় আরও সামরিক সরঞ্জাম পেতে লবিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

উল্লেখ্য, রেজনিকভের বরখাস্তের পদক্ষেপটি এমন সময়ে নেয়া হলো যখন ইউক্রেন তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে আরও উন্নত অস্ত্র নিয়ে ধীর গতিতে এবং রক্তাক্ত পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন