আর্কাইভ থেকে বাংলাদেশ

আবারো মেজাজ হারানোর পুনরাবৃত্তি করলেন মুশি

নিজের প্রতিতো অবশ্যই দলের প্রতি মুশফিকুর রহিমের আত্মনিবেদনে কোনো সন্দেহ নেই। তার আবেগ-উত্তেজনাও বেশ চরমে। দলের সতীর্থ খেলোয়াড় কেউ ভুল করলে, খুব বাজে ফিল্ডিং করলে কিংবা সহজ ক্যাচ ধরতে ব্যর্থ হলে তা সহজভাবে নিতে পারেন না। খুব চটে যান, রেগেমেগে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও ব্যক্ত করেন। 

খুব চটে গিয়ে রেগেমেগে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোর এমন নজির ভুরি ভুরি আছে। আজ শুক্রবার (১১ ফেব্রুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও খুলনা টাইগার্সের মধ্যকার ম্যাচেও তেমন ঘটনার জন্ম দিয়েছেন জাতীয় দলের উইকেটরক্ষক কাম ব্যাটার মুশফিকুর রহিম।

সতীর্থ খেলোয়াড় সৈয়দ খালেদ আহমেদের ওপর প্রকাশ্যেই নিজের রাগ ঝাড়লেন খুলনার অধিনায়ক। যা বেশ আলোচনার জন্ম দিয়েছে। এর আগে ২০২০ সালের আসরে নাসুমের সঙ্গেও মাঠে এমন একটি কাণ্ডের জন্ম দিয়েছিলেন মুশি। যদিও পরে ঘটনার জন্য নাসুমের কাছে ক্ষমা চান।

ঘটনাটি ঘটে  কুমিল্লার ইনিংসের ষষ্ঠ ওভারে। সে ওভারে রুয়েল মিয়ার করা দ্বিতীয় বলে পুল করেছিলেন লিটন। ফাইন লেগে বেশ খানিকটা দৌড়ে বলের কাছাকাছি পৌঁছেও সেটি তালুতে রাখতে পারেননি খালেদ। এ ঘটনায় মুশফিকের চেহারায় নেমে আসে হতাশা। তবে তাৎক্ষণিকভাবে তাকে কোন প্রতিক্রিয়া ব্যক্ত করতে দেখা যায়নি। রুয়েলের পরের বলে লিটন আবার ছক্কা মারেন। এতে মুশির রাগ যেনো কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু তখনও সেই রাগের ঝাঁজ বাহিরে আসতে দেননি। 

তবে থিসারা পেরেরার করা পরের ওভারে ডানদিকে ঝাঁপিয়ে দারুণ এক ক্যাচে লিটনের ইনিংসের সমাপ্তি ঘটান মুশফিক। তখন উইকেট উদযাপনে বাকি সবার সঙ্গে খালেদও ছুটে আসেন। আগের ওভারে নিজের ভুলের কথা বুঝতে পেরে হাস্যজ্জ্বল খালেদ অধিনায়ককে জড়িয়ে ধরেন। তখন মুশফিক খালেদকে হাত দিয়ে ঠেলে দূরে সরিয়ে দেন। এতে মুশির যেনো রাগ কমেনি। তাই পেরেরা, ফ্লেচারদের সামনেই ধাক্কা দিয়ে খালেদকে সরিয়ে দেন মুশফিক। তখন খানিক বিব্রতকর পরিস্থিতিতেই পড়তে হয় ডানহাতি পেসার খালেদকে।

ভুল করা মানুষের স্বভাব। মাঠে ক্রিকেটাররা প্রায়ই ভুল করেন, ক্যাচও ফেলেন। তা নিয়ে অধিনায়ক, কোচ ও টিম ম্যানেজমেন্টের হতাশা থাকতেই পারে। এগুলো নিয়ে টিম মিটিংয়ে আলোচনা-পর্যালোচানা হয় হরহামেশা। কিন্তু মাঠে একজন জুনিয়র ক্রিকেটারের ওপর প্রকাশ্যে রাগ দেখানো, ধাক্কা দেয়া কিংবা বল ছুড়ে মারতে উদ্যত হওয়া বড্ড চোখে লাগে। মুশফিকের মতো দেশবরেণ্য ক্রিকেটার যখন কোন ক্রিকেটারকে প্রকাশে বকাঝকা করেন তা দৃষ্টিকটু বৈকি। এছাড়া এসব খেলা টিভিতেও সরাসরি দেখানো হচ্ছে। বিশ্বের কোটি কোটি দর্শক টিভির পর্দায় তা দেখছেন। এসব কাজ যে একটা নেতিবাচক প্রতিক্রিয়া ফেলতে পারে।

হাসিব মোহাম্মদ 

এ সম্পর্কিত আরও পড়ুন