আর্কাইভ থেকে জাতীয়

প্রধানমন্ত্রীর ভারত সফরে যেসব সমঝোতা স্মারক স্বাক্ষর হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে কৃষিখাত, সংস্কৃতি ও টাকা-রুপির বিনিময় তিনটি বিষয়ে ভারতের সঙ্গে সমঝোতা স্মারক সই হবে। বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জি-২০ শীর্ষ সম্মেলন নিয়ে প্রেস ব্রিফিং করেন মন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জি-২০ শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ৮-১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে আঞ্চলিক স্থিতিশীলতার সঙ্গে দ্বিপাক্ষিক সব বিষয় নিয়ে আলোচনা হবে। তবে তিস্তা চুক্তি সম্পর্কে কিছু জানেন না বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, যে তিনটি সমঝোতা স্মারক হবে, তা হলো- কৃষি গবেষণা ও শিক্ষা সহযোগিতা, সাংস্কৃতিক চুক্তির মেয়াদ ২০২৩ থেকে ২৫ পর্যন্ত বাড়ানো এবং বাংলাদেশ ব্যাংক ও এনপিসিআই-এর মধ্যে সমঝোতা স্মারক।

ড. মোমেন বলেন, ভারতের এনপিসিআই ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক সই হলে দুই পক্ষের মধ্যে নেটওয়ার্ক-টু-নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে রুপি-টাকা পারস্পরিক লেনদেনের কাজ সহজ হবে।

এ কে আবদুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী জি টোয়েন্টি সম্মেলনের দুটি অধিবেশনে বক্তব্য দেবেন। তার বক্তব্যে জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি ও যুদ্ধের কারণে জরুরি পণ্যের নির্বিঘ্ন সরবরাহের বিষয়টি উঠে আসবে। ম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী ভারত, সৌদি আরব, আর্জেন্টিনা, আরব আমিরাত, কানাডার শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন।

বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-টোয়েন্টির শীর্ষ সম্মেলন আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়া দিল্লিতে অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার (৮ সেপ্টেম্বর) দিল্লি যাবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন