আর্কাইভ থেকে বাংলাদেশ

এক মাস চলতে পারে বইমেলা: প্রধানমন্ত্রী

এক মাস চলতে পারে অমর একুশে বইমেলা। তবে এ সিদ্ধান্ত নেবে বাংলা একাডেমি। জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে বাংলা একাডেমির আয়োজিত বইমেলার উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী জানান, এইবার বইমেলা দেরিতে শুরু হলেও এক মাস চালানো যেতে পারে। এ সিদ্ধান্ত সম্পূর্ণই বাংলা একাডেমির। 

তিনি বলেন, একটি জাতি সব সময় উন্নতি করতে পারে যদি তার ভাষা-সংস্কৃতিক উন্নতি হয়। প্রতিটি আন্দোলনে সংস্কৃতি সেবীদের অবদান রয়েছে। কবি, সাহিত্যিক, লেখক, সংস্কৃতিসেবী প্রত্যেকেই আন্দোলন-সংগ্রাম এবং অর্জনের পেছনে অবদান রেখে গেছেন। 

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার ১৫দিন পর বইমেলা শুরু হয়। এই বইমেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। রাত ৮টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এছাড়া একুশে ফেব্রুয়ারির দিন মেলা শুরু হবে সকাল ৮টা থেকে চলবে রাত ৯টা পর্যন্ত।

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হবে। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট; মোট ৫৩৪ টি প্রতিষ্ঠানকে ৭৭৬ টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন