আর্কাইভ থেকে ক্রিকেট

সাবেক পাকিস্তানী ক্রিকেটারের ১২ বছরের কারাদণ্ড

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালিদ লতিফকে ১২ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে নেদারল্যান্ডসের একটি আদালত।

রোববার (১১ সেপ্টেম্বর) দেশটির চরমপন্থী নেতা গির্ট ওয়াইল্ডার্সকে খুনের হুমকির অভিযোগে ডাচ আদালত তার বিরুদ্ধে এমন রায় দিয়েছে।

লতিফের নেতৃত্বে ২০০৪ সালে বাংলাদেশে আয়োজিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ২০১০ সালে আয়োজিত এশিয়ান গেমসেও পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন লতিফ। ২০১৮ সালে সামাজিক যোগযাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওর কারণেই এমন সাজার মুখে পড়তে হয়েছে তাকে। ওয়াইল্ডার্সকে কেউ হত্যা করলে তাকে লতিফ পুরস্কার দেবেন বলে ওই ভিডিওতে জানিয়েছিলেন সাবেক এই ক্রিকেটার।

A Dutch court sentenced Pakistani Khalid #Latif today to 12 years in jail for putting a bounty on my head. Rizvi from TLP and @DrJalaliTLY who both issued fatwas against me will be next. Drawing #Muhammad is not a crime. #SaadHussainRizvi #Rizvi #TLP #TLP_Promotion #Wilders pic.twitter.com/MXFoVN1iCn

— Geert Wilders (@geertwilderspvv) September 11, 2023

ওয়াইল্ডার্সের বিরুদ্ধে লতিফের এমন ক্ষুব্ধ হওয়ার কারণ ছিল ধর্মীয় অনুভূতিতে আঘাত পাওয়া। কেননা, ওয়াইল্ডার্স হযরত মুহাম্মদ (সঃ) এর ব্যঙ্গচিত্রের একটি প্রতিযোগীতা করতে চেয়েছিলেন। পরে অবশ্য সে পরিকল্পনা থেকে সরে এসেছিলেন তিনি।

সে সময় ওয়াইল্ডার্সের এমন পরিকল্পনার বিরুদ্ধে ফুসে ওঠেছিল মুসলিম সমাজ। সারা বিশ্বেই প্রতিবাদ জানিয়েছিলেন মুসলিম সম্প্রদায়ের মানুষ।

এদিকে ১২ বছরের কারাদণ্ডে দন্ডিত হলেও লতিফের সাজা খাটার সম্ভাবনা খুবই কম। কেননা তিনি পাকিস্তানের বাসিন্দা। এ ব্যাপারে নেদারল্যান্ডস পাকিস্তানের কাছে আইনি সহায়তা চাইলেও পায়নি। পাকিস্তানের হয়ে ৫টি ওয়ানডে এবং ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন লতিফ। ২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে স্পট-ফিক্সিংয়ের সাথে জড়িত থাকার অভিযোগে ৫ বছরের জন্য নিষিদ্ধও হয়েছিলেন তিনি। ম্যান ইন গ্রিনদের হয়ে সাবেক এই ক্রিকেটার সবশেষ মাঠে নেমেছিলেন ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এ সম্পর্কিত আরও পড়ুন