আর্কাইভ থেকে বাংলাদেশ

লাগামহীন বাড়ানো হচ্ছে নিত্যপণ্যের দাম

রাজধানীর বাজারে হঠাৎ বাড়ানো হয়েছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বাড়নো হয়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা টাকা পর্যন্ত। সেই সঙ্গে বাড়ানো হয়েছে মুরগির দামও। ব্রয়লার মুরগির দাম কেজিতে বাড়ানো হয়েছে ২০ টাকা।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি করছেন ৪০ থেকে ৪২ টাকা। গেলো সপ্তাহে যা ছিল ৩০-৩৫ টাকা।

কারওয়ান বাজারের ব্যবসায়ী আসিফ বলেন, বৃষ্টির কারণে পেঁয়াজের অনেক ক্ষতি হয়েছে। এ কারণেই পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে।

কারওয়ান বাজারে ক্রেতা সাইফুল ইসলাম বলেন, গত সপ্তাহে পেঁয়াজের কেজি কিনেছি ৩০ টাকা। আজ ৪৫ টাকা কেজি কিনতে হচ্ছে। এক লাফে পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা বাড়ানো হয়েছে। শুধু পেঁয়াজ না, বাজারে এখন সব কিছুর দাম অস্বাভাবিক। চাল, তেল, চিনি, ডাল কিনতে ক্রেতাদের নাভিশ্বাস উঠছে।

তিনি বলেন, জিনিসপত্রের দাম যেভাবে বাড়ছে, তাতে আমাদের মতো স্বল্পআয়ের মানুষেরা খুব কষ্টে আছেন। কিন্তু আমাদের এ কষ্ট দেখার মতো কেউ নেই। বাজারে জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না। আমরা কিভাবে সংসার চালাবো।

হাতিরপুল বাজারে পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকা। বিক্রতা রুহুল সরকার বলেন, পেঁয়াজের দাম বাড়া দেখে আমরাও অবাক হয়েছি। দুদিনে দুই দফায় পেঁয়াজের দাম কেজিতে ২৫ টাকা বেড়ে গেছে। গত সপ্তাহে আমরা এক কেজি পেঁয়াজ ৩৫ টাকা বিক্রি করেছি। পাইকারী বাজারে দাম বেশী তাই খুচরা বাজারেও দাম বেড়ে গেছে। আমাদের কি করার আছে।

তিনি বলেন, কী কারণে এখন পেঁয়াজের দাম বাড়লো, এটার সঠিক কারণ আমারও জানা নেই। তবে পাইকারি বাজারে গিয়ে শোনা যাচ্ছে, বৃষ্টিতে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে, এ কারণে দাম বেড়েছে।

এদিকে, মুরগির বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৭০-১৭৫ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১৫০-১৫৫ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৬০-২৯০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ২৫০-২৮০ টাকা।

কাপ্তান বাজারের ব্যবসায়ী আলিম বলেন, ব্রয়লার মুরগির সরবরাহ আগের তুলনায় কিছুটা কম। তাই বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েছে। এ কারণে সোনালি মুরগির দামও ।

এ সম্পর্কিত আরও পড়ুন