আর্কাইভ থেকে বাংলাদেশ

নতুনদের বরণে সাজছে ইসি সচিবালয়

হুদা কমিশন বিদায়ের পর নিষ্প্রাণ হয়ে আছে নির্বাচন কমিশন সচিবালয়। নিরুত্তাপ কমিশনে নতুনরা না আসা পর্যন্ত যেন প্রাণই ফিরছে না। কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন বিদায়ের পর আগের মতো কর্মব্যস্ততা নেই নির্বাচন কমিশন সচিবালয়ে।

গেলো ১৪ ফেব্রুয়ারি বিদায় নেয়ার পরদিনই ১৫ ফেব্রুয়ারি সিইসিসহ সব কমিশনারদের কার্যালয়ের সামনে স্থাপিত নামফলক থেকে তাদের নাম সরিয়ে ফেলা হয়। 

ইসির যুগ্মসচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, নতুন সিইসিসহ চার কমিশনারকে বরন করে নিতে ধোয়া-মোছাসহ নতুন করে গোছানো হচ্ছে সচিবালয়। প্রধান নির্বাচন কমিশনারের কক্ষের সামনের ফোয়ারাও সাজানো হচ্ছে নতুন করে। এছাড়া প্রত্যেক কমিশনার এর রুমের ভিতরে রং করা থেকে শুরু করে চেয়ার-টেবিল সবকিছুই পরিষ্কার করে নতুনভাবে সাজানো হচ্ছে।  

আজ রোববার (২০ ফেব্রুয়ারি) বিকালে সার্চ কমিটির বৈঠকে প্রস্তাবিত ২০ জনের নাম থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে জমা দেয়া হবে। তাদের মধ্য থেকে পাঁচজনকে নতুন কমিশন হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। এর মধ্যে একজন প্রধান নির্বাচন কমিশনার ও চারজন কমিশনার হিসেবে নিয়োগ পাবেন। জানা গেছে, আগামী ২৩ অথবা ২৪ ফেব্রুয়ারি নতুন কমিশন নিয়োগ দেয়া হতে পারে।

উল্লেখ্য, সিইসি কেএম নুরুল হুদা ও ইসি মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব.) ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি কমিশনের দায়িত্বে ছিলেন।  

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন