আর্কাইভ থেকে আন্তর্জাতিক

নাইজার থেকে রাষ্ট্রদূত ও সেনা সরিয়ে নিচ্ছে ফ্রান্স

আফ্রিকার দেশ নাইজার থেকে রাষ্ট্রদূত ও সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার (২৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (২৪ সেপ্টেম্বর) টেলিভিশনে এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, নাইজার থেকে ফ্রান্স তার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে আমাদের রাষ্ট্রদূত এবং বেশ কয়েকজন কূটনীতিক ফ্রান্সে ফিরে আসবেন।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমাদের সামরিক সহযোগিতা শেষ হয়ে গেছে এবং নাইজারে মোতায়েন করা দেড় হাজার ফরাসি সৈন্য প্রত্যাহার করা হবে। চলতি বছর শেষ হওয়ার আগেই সৈন্য প্রত্যাহার সম্পন্ন হবে।

গেলো ৩ আগস্ট নাইজারের সামরিক জান্তা ফ্রান্সের সঙ্গে সামরিক চুক্তি বাতিল ঘোষণা করে। দেশটিতে দেড় হাজারেরও বেশি ফরাসি সৈন্য এ অঞ্চলে জিহাদপন্থী বিরোধী লড়াইয়ে সাহায্য করে আসছে। তবে প্যারিস সামরিক চুক্তি বাতিলের বিষয়টিকে অগ্রাহ্য করে নাইজারের সরকারের বৈধতা নিয়ে প্রশ্ন তোলে।

ফ্রান্সের সৈন্য প্রত্যাহারের দাবিতে কিছুদিন ধরেই হাজার হাজার মানুষ নাইজারের রাজধানী নিয়ামেতে বিক্ষোভ সমাবেশ করে। গত জুলাই মাসে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর তারাও এই দাবি জানিয়ে আসছে। পশ্চিম আফ্রিকার দেশটিতে ফরাসি সামরিক উপস্থিতির বিরুদ্ধে বেশ কয়েকটি নাগরিক সংগঠনের আহ্বানের পর বিক্ষোভকারীরা ফরাসি সৈন্যদের একটি ঘাঁটির কাছে জড়ো হয়। এমন অবস্থায় সেনা প্রত্যাহারের ঘোষণা দেয় ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের ঘোষণাকে স্বাগত জানিয়েছে সামরিক সরকার।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন